• ঢাকা
  • বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

এবার পঞ্চাশের কম বয়সী নেতাদের কপাল খুলবে


বিশেষ প্রতিনিধি আগস্ট ১০, ২০২২, ১১:৩৩ এএম
এবার পঞ্চাশের কম বয়সী নেতাদের কপাল খুলবে

ঢাকা : তরুণ নেতৃত্বে ভরসা রাখতে চাচ্ছে দেশের অন্যতম প্রাচীন দল এবং মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ। এবার আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ৪০ থেকে ৫০ বছর বয়সের নেতাদের ভাগ্য সুপ্রসন্ন হতে যাচ্ছে।

আগামী সংসদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের দলীয় মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে অন্য অনেক যোগ্যতার সঙ্গে বয়সও নির্ধারক মাপকাঠি (ক্রাইটেরিয়া) হিসেবে বিবেচনা করা হবে।

তরুণ নেতৃত্ব গড়ে তোলার ব্যাপারে বিবেচক দৃষ্টি রেখেছেন আওয়ামী লীগ সভাপতি ও মনোনয়ন বোর্ডের চেয়ারম্যান শেখ হাসিনা। বয়সের ব্যাপারটি তিনি ভাবছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের একাধিক সদস্য।

মনোনয়ন বোর্ডের সদস্যরা বলেন, দলের সর্বশেষ সভাপতিমণ্ডলীর সভায় বয়স নিয়ে আলোচনা হয়েছে। দলীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত উল্লেখযোগ্যসংখ্যক নারীও এবার সংসদ নির্বাচনে মনোনয়ন পেতে পারেন বলে জানান তারা।

কারণ, গণপ্রতিনিধিত্ব আদেশে (২০০৮-এর সংশোধনীতে) রাজনৈতিক দলের সব পর্যায়ে ৩৩ শতাংশ নারী প্রতিনিধি থাকার বিধান রয়েছে। সেটি বাড়াতে দ্বাদশ সংসদ নির্বাচনে নারী নেতৃত্ব বেশি রাখা হবে।

মনোনয়ন বোর্ড ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর এক সদস্য বলেন, ‘সর্বশেষ সভাপতিম-লীর সভায় সভাপতি শেখ হাসিনা বয়সের বিষয়টি আলোচনায় তোলেন। তার বক্তব্য, আগামী নির্বাচনে নবীন এবং প্রবীণ নেতাদের মনোনয়ন দেওয়া হবে। নবীন নেতাদের অগ্রাধিকার দেওয়া হবে।’

সভাপতিমন্ডলীর ওই নেতা বলেন, ‘প্রবীণ নেতারা নানা রোগে আক্রান্ত থাকেন। সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়ে পাঁচ বছর পার করার আগেই মৃত্যুবরণ করেন অনেকে। ফলে শূন্য হয়ে পড়ে সংশ্লিষ্ট আসন। শূন্য ঘোষিত আসনে উপনির্বাচন দিতে হয়। তাতে আর্থিক ক্ষতিসহ নানা চাপ সামলাতে হয় দলকে। চাপমুক্ত থাকতেই এমন পরিকল্পনার কথা ভাবা হয়েছে।’

তিনি বলেন, ‘কারোর বাঁচা-মরার নিশ্চয়তা নেই। তবু সুস্থতা-অসুস্থতা “ম্যাটার” করে কোনো কোনো ক্ষেত্রে। তাই আওয়ামী লীগ সভাপতি এবারের মনোনয়নে বয়স বিবেচনায় নিতে চান।’

ক্ষমতাসীন দলের সভাপতিমন্ডলীর আরেক সদস্য বলেন, দলে নতুন নেতৃত্ব গড়ে তোলার জন্যও এ বিবেচনা ইতিবাচক হবে মনে করেন সংসদ নেতা শেখ হাসিনা। মনে করা হচ্ছে বিকল্প একটি নেতৃত্ব, মেধাবী পার্লামেন্টারিয়ান গড়ে তোলার সময় এখন। তাই আগামী নির্বাচনে মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে বয়স গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান বলেন, ‘সভাপতিমন্ডলীর এক সভায় বয়সের ব্যাপারটি আলোচনায় ওঠে। সব আসনেই শুধু বয়স বিবেচনায় প্রার্থী পরিবর্তন করা হবে এমন নয়। অন্য অনেক যোগ্যতার সঙ্গে এবার প্রার্থীর বয়সকেও গুরুত্ব দেওয়া হবে।’

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের আরেক সদস্য বলেন, সব আসনে মনোনয়ন দেওয়া হবে বয়স দেখে, তা কিন্তু নয়। এমপির মনোনয়ন পেতে দলীয় যেসব ক্যাটাগরি থাকতে হয়, যেমন রাজনৈতিক ত্যাগ, মেধা-যোগ্যতা ও জনসম্পৃক্ততা, সেসবের পাশাপাশি প্রার্থীর বয়সও এবার আমলে নেওয়া হবে।

তিনি জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন কারণে যেসব আসনে প্রার্থী পরিবর্তনের সম্ভাবনা রয়েছে, সেসব আসনেই নানা যোগ্যতার সঙ্গে বয়স বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নেবেন মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System