• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার থেকে ফের বুয়েটে আন্দোলন


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৪, ২০১৯, ১২:২৩ পিএম
মঙ্গলবার থেকে ফের বুয়েটে আন্দোলন

ঢাকা : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সাময়িক স্থগিত আন্দোলন মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে আবারও শুরু করা হবে বলে ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

গত রোববার (৬ অক্টোবর) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে তদারকির নামে বুয়েটের শেরে বাংলা হলের আবাসিক ছাত্র আবরার ফাহাদকে ২০১১ নম্বর রুমে ডেকে নিয়ে অমানবিক নির্যাতন চালায় শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। নির্যাতনের মুখে মারা যান আবরার ফাহাদ। এ হত্যাকাণ্ডের প্রতিবাদে আন্দোলনে নামে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। চলমান আন্দোলনের মুখে বুয়েটের কর্তৃপক্ষ দাবি মেনে নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করলেও বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলমান রাখার ঘোষণা দেন শিক্ষার্থীরা। ষষ্ঠ দিনেও আন্দোলন চলমান রাখে তারা। তবে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে দুই দিনের জন্য আন্দোলন স্থগিত রেখে ১০ দফা দাবি বাস্তবায়নে ফের কাল থেকে আন্দোলন শুরু করার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।   

আবরার হত্যার বিচার না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেন না আন্দোলনরত শিক্ষার্থীরা এমন দাবি জানিয়ে তারা বলেন, ১০ দফা দাবি বাস্তবায়ন এখনো শেষ হয়নি। আবরার হত্যার বিচার না পাওয়া পর্যন্ত ঘরে ফিরবো না।

তারা আরো জানান, মঙ্গলবার থেকে আগের মতোই মিছিল, সমাবেশ ও স্লোগানের মধ্য দিয়ে দাবি আদায়ের কর্মসূচি পালন করা হবে। বুয়েট শিক্ষার্থী তিথি জানান, আমাদের দাবি বাস্তবায়নের দৃশ্যমান অগ্রগতি হয়েছে। তবে দাবি এখনও বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, হলে হলে অভিযানের কথা বলা হয়েছে। তবে ড. এম এ রশিদ হলে এখনো অভিযান চালানো হয়নি। এছাড়া আমাদেরকে এখনও নিশ্চিত করা হয়নি যাদেরকে বিতাড়িত করা হয়েছে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর তারা ফিরে এলে প্রশাসন কি পদক্ষেপ নেবেন।

এসব বিষয়ে বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেন, আমরা দাবিগুলো মেনে নিয়েছি। দাবি বাস্তবায়নে আমরা যথেষ্ট আন্তরিক। আমরা বিভিন্নভাবে তাদের সঙ্গে যোগাযোগ করছি। আমি রাজনীতিবিদ নই, তাই রাজনীতি বন্ধ করা আমার জন্য কঠিন কাজ। তারপরও তাদের দাবি মেনে আমি ক্যাম্পাসে রাজনীতি বন্ধ করেছি।

তিনি আরও বলেন, আমি গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি, তিনি আমাকে সহযোগীতার পূর্ণ আশ্বাস দিয়েছেন। আমরাও আন্তরিক, সরকারও আন্তরিক। আমরা যে আন্তরিক শিক্ষার্থীরা সেটি বুঝতে পেরেছে সেজন্য তাদের ধন্যবাদ জানাই। আমরা যতদ্রুত সম্ভব এটি সমাধানের চেষ্টা করব। তাদের সমস্যাগুলো একে একে সমাধান করব।

তবে একদিনে তো অনেকদিনের সমস্যা সমাধান করা সম্ভব না বলে উল্লেখ করে তিনি বলেন, আমি বলছি যতবার প্রয়োজন তাদের সঙ্গে বসব। কারণ আমাদের একাডেমিক কার্যক্রম শুরু করতে হবে। আমি তাদের সহযোগিতা চাই।
 
সাধারণ শিক্ষার্থীরা বলছেন, দাবি আদায়ে আগেও বিভিন্ন সময় বুয়েট ক্যাম্পাসে আন্দোলন করা হয়েছে। কিন্তু কর্তৃপক্ষ সেসব দাবি মেনে নেওয়ার ঘোষণা দিলেও তা বাস্তবায়ন হয়নি। তারা বলেন, এসব কারণে শিক্ষার্থীরা প্রশাসনের উপর আস্থা হারিয়েছে। প্রশাসনের উচিত আগে শিক্ষার্থীদের আস্থা অর্জন করা।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!