• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাশ্মীরে ভারতীয় পুলিশের গুলিতে নিহত ৬


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৯, ২০১৭, ০৭:৩৩ পিএম
কাশ্মীরে ভারতীয় পুলিশের গুলিতে নিহত ৬

ঢাকা: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে অন্তত ছয় জন নিহত হয়েছেন। এ ঘটনায় অন্তত ১২ জন আহত হয়েছেন। বিরোধপূর্ণ কাশ্মিরের শ্রীনগর ও বাদগাম সংসদীয় আসনের উপনির্বাচনকে কেন্দ্র করে রোববার সহিংসতা ছড়িয়ে পড়ে।

এই আসনে ভোট বন্ধ ও বর্জনের আহ্বান জানিয়েছিল স্বাধীনতাকামীরা। এজন্য সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে নারী-পুরুষের উপস্থিতি কম ছিল।

ভারতীয় এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মিরের দুটি আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু পর স্থানীয়রা ভোট কেন্দ্র ও কর্মকর্তাদের ওপর হামলা চালায়। নিরাপত্তাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি নিক্ষেপ করলে এ হতাহতের ঘটনা ঘটে।

কাশ্মিরের এই নির্বাচনে ভোট বাতিলের দাবি জানিয়ে আসছে স্বাধীনতাকামীরা। শ্রীনগর সংসদীয় আসনের উপনির্বাচনে লড়ছেন শাসক দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) প্রার্থী নাজির খান। তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ফারুক আবদুল্লাহ। শ্রীনগরে প্রার্থী রয়েছেন মোট ৯ জন।

কাশ্মিরে হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর নিরাপত্তা বাহিনীর রক্তাক্ত অভিযানের প্রতিবাদে পিডিপি দলীয় এক সাংসদ ইস্তফা দেয়ায় উপনির্বাচন হচ্ছে শ্রীনগরে।

এদিকে, একই দিনে মধ্যপ্রদেশের দুটি আসনেও উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ দুই আসনেও কেন্দ্রের বিরোধী দল কংগ্রেস এবং ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় আইনশৃঙ্খলবাহিনীর সঙ্গে সংঘর্ষে বেশ কয়েক জন আহত হয়েছে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে পুলিশের গুলিতে হিজবুল মুজাহিদীন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর সহিংসতা ছড়িয়ে পড়ে কাশ্মিরে। এর পর থেকে দফায় দফায় আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। উত্তপ্ত কাশ্মিরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক মাস ধরে কারফিউ জারি রাখে স্থানীয় প্রশাসন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!