• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তাসকিনদের চ্যালেঞ্জে মাশরাফিদের হার


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ৮, ২০১৭, ০৬:১৩ পিএম
তাসকিনদের  চ্যালেঞ্জে মাশরাফিদের হার

ঢাকা: জয়ের জন্য শেষ ওভারে রংপুর রাইডার্সের দরকার ১৬ রান। প্রস্তুত দুই অপরাজিত ব্যাটসম্যান সোহাগ গাজী ও লাসিথ মালিঙ্গা। বল হাতে প্রস্তুত শুভাশিস রায়। টি-টোয়েন্টি বলে কথা। ঘটতে পারে যে কোন কিছুই। শ্বাসরুদ্ধকর মুহুর্ত। উত্তেজনা উভয় শিবিরে। কিন্তু না.......৪ রানের বেশি নিতে পারলেন না সোহাগ আর মালিঙ্গা। ফলে চিটাগং  ভাইকিংসের চ্যালেঞ্জে হারল মাশরাফির রংপুর রাইডার্স।

টস হেরে আগে ব্যাট করে লুক রনকির অনবদ্য ৭৮ রানের সুবাদে নির্ধাারিত কুড়ি ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬৬ রান সংগ্রহ করে চিটাগং ভাইকিংস। জবাবে ১৬৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৫৫ রান তুলতে সমর্থ হয় রংপুর রাইডার্স। ফলে ১১ রানের জয় পায় মিসবাহ উল হকের চিটাগং।

চট্টগ্রামের চ্যালেঞ্জের জবাব দিতে নেমে প্রথম ওভারেই ওপেনার জনসন চালর্সকে হারায় রংপুর। ১ রান করে ফিরেন তিনি। এরপর প্রাথমিক ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেও ব্যর্থ হন মেইকশিপ্ট ওপেনার জিয়াউর রহমান ও উইকেটরক্ষক মোহাম্মদ মিথুন। জুটিতে ১৮ রান যোগ করেন তারা। ৪ বলে ১১ রান করে থামেন জিয়াউর।

২০ রানে ২ উইকেট হারানোর পর মিডল-অর্ডারে দলের হাল ধরেন মিথুন, ইংল্যান্ডের রবি বোপারা ও শাহরিয়ার নাফীস। তিন জনের ছোট ছোট ইনিংসের কল্যাণে ১২ ওভারেই শতরান পেয়ে যায় রংপুর। তবে ১৩তম ওভারের চতুর্থ ও পঞ্চম বলে পরপর দু’টি উইকেট তুলে নিয়ে চিটাগংকে চালকের আসনে বসিয়ে দেন পেসার তাসকিন আহমেদ।

নাফীসকে ২৬ ও আফগানিস্তানের সামিউল্লাহ সেনেওয়ারিকে ০ শুন্য রানে শিকার করেন তিনি। নিজে দুই উইকেট নেয়ার পর ওই ওভারের শেষ বলে দুর্দান্ত দক্ষতায় উইকেটে সেট হয়ে যাওয়া বোপারাকে রান আউটের ফাঁদে ফেলেন তাসকিন। ৩২ বলে ৩৮ রান করেন বোপারা। ১০৫ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়া রংপুর। পরবর্তীতে আর ঘুড়ে দাঁড়াতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৫৫ রান করতে পারে রংপুর। চিটাগং ভাইকিংসের পক্ষে তাসকিন ৩১ রানে ৩ উইকেট নেন।

বুধবার (৮ নভেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন রংপুর রাইডার্স অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আগের দিনের মতো এদিনও চিটাগং ভাইকিংসকে দুর্দান্ত সূচনা এনে দেন দুই ওপেনার লুক রনকি এবং সৌম্য সরকার। ঝড়ো গতিতে ব্যাট করে মাত্র ৩ ওভারেই তুলে নেন ৫০ রান। ৫ম ওভারের চতুর্থ বলে সৌম্যকে বিদায় করেন মাশরাফি। জিয়াউর রহমানের তালুবন্দি হয়ে ফেরার আগে ৭ রান করেন তিনি।

এরপর দিলশান মুনাবীরাকে নিয়ে ৪০ রানের জুটি গড়েন লুক রনকি। মাত্র ৩৫ বলে ৭৮ রান করা নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যানকে থামিয়ে দেন রবি বোপারা। জিয়াউর রহমানের হাতে ক্যাচ দিয়ে সাঝঘরে ফেরার আগে সমান ৭টি চার এবং ৭টি ছক্কা হাঁকান রনকি। এক ওভার পরেই বিদায় নেন  দিলশান মুনাবীরা। রবি বোপারার দ্বিতীয় শিকার হওয়ার আগে ১৭ বলে ২০ রান করেন এই শ্রীলঙ্কান।

এরপর ফেরেন লুইস রিস। মাত্র ১০ রান করে পেরেরার বলে মাশরাফির তালুবন্দি হয়ে বিদায় নেন তিনি। তবে সতর্কতার সাথে খেলে উইকেট বাঁচিয়ে রাখেন অধিনায়ক মিসবাহ উল হক। শেষ পর্যন্ত ৩২ বলে ৩১ রান নিয়ে অপরাজিত ছিলেন এই পাকিস্তানি। অপর প্রান্তে এনামুল হক বিজয় অপরাজিত থাকেন ১৭ রানে। আর তাতেই ১৬৬ রানের পঁজি পায় চিটাগং ভাইকিংস।

রংপুর রাইডার্সের পক্ষে রবি বোপারা নিয়েছেন দুটি উইকেট। এছাড়া মাশরাফি বিন মুর্তজা ও থিসারা পেরেরা একটি করে উইকেট নেন।   

বিপিএলের পঞ্চম আসরে নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ৮ উইকেটে হেরেছে চিটাগং ভাইকিংস। একাদশ ওভারে শত রান তুলেও সংগ্রহ সন্তোষজনক করতে পারেনি তারা। যে কারণে বোলাররা চ্যালেঞ্জ নিতে পারেনি।

চিটাগং ভাইকিংস: মিসবাহ-উল-হক (অধিনায়ক), লুক রনকি, সৌম্য সরকার, এনামুল হক, দিলশান মুনাবীরা, লুইস রিসি, সিকান্দার রাজা, তানবীর হায়দার, সানজামুল ইসলাম, শুভাশিস রায়, তাসকিন আহমেদ।

রংপুর রাইডার্স: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), জনসন চার্লস, মোহাম্মদ মিঠুন, শাহরিয়ার নাফীস, রবি বোপারা, সামিউল্লাহ শেনওয়ারি, থিসারা পেরেরা, জিয়াউর রহমান, সোহাগ গাজী, নাজমুল ইসলাম, লাসিথ মালিঙ্গা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!