• ঢাকা
  • শনিবার, ০১ জুন, ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১

মানুষকে পুড়িয়ে মারা ক্ষমার অযোগ্য অপরাধ: পররাষ্ট্রমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৬, ২০২৪, ১০:৫৫ পিএম
মানুষকে পুড়িয়ে মারা ক্ষমার অযোগ্য অপরাধ: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা : বেনাপোল এক্সপ্রেসে আগুন ও মানুষকে জীবন্ত পুড়িয়ে মারা ক্ষমার অযোগ্য অপরাধ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। 

শনিবার (৬ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন লাগিয়ে চারজনকে পুড়িয়ে মারা ভয়াবহ ঘটনা। এটি ক্ষমার অযোগ্য মানবতাবিরোধী অপরাধ। নির্বাচনের ঠিক এক দিন আগে এই দুর্ঘটনা দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার উৎসব, নিরাপদ ও নিরাপত্তাকে বাধাগ্রস্ত করার আসল অভিপ্রায় প্রদর্শন করে।

তিনি বলেন, এটি গণতন্ত্রের প্রতি অবমাননা, গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর আক্রমণ এবং আমাদের নাগরিকদের অধিকারের গুরুতর লঙ্ঘন।

বিবৃতিতে বলা হয়, ট্রেনে আগুন দেওয়ায় নিরপরাধ যাত্রীরা অকল্পনীয় আতঙ্কের শিকার এবং মানুষকে জীবন্ত পুড়িয়ে মারার ক্ষমার অযোগ্য দৃশ্য সহ্য করতে বাধ্য হয়েছিল। ট্রেনে আগুন লাগানোর এই কাজ, ভেতরে মানুষ পুড়িয়ে মারার মতো সহিংসতার নমুনা বাংলাদেশ এর আগেও প্রত্যক্ষ করেছে। এটি আমাদের সমগ্র সমাজ এবং প্রকৃতপক্ষে সমগ্র বিশ্বের বিবেককে হতবাক করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অপরাধীদের প্রত্যেককে বিচারের আওতায় আনা হবে এবং দেশের আইন অনুযায়ী দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।

উল্লেখ্য, ভোট ঠেকাতে বিএনপির ডাকা হরতালের আগে শুক্রবার রাত নয়টার দিকে রাজধানীর গোপীবাগ কাঁচাবাজারের কাছে এসে থেমে যায় বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি। সে সময় ট্রেনের কয়েকটি বগি থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। ভেতর থেকে ভেসে আসছিল যাত্রীদের আর্তনাদ। ওই ঘটনায় নিহত হয়েছেন চারজন। হাসপাতালে ভর্তি আহত আটজনের অবস্থাও শঙ্কামুক্ত নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা

এমটিআই

Wordbridge School
Link copied!