• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

একই ম্যাচে বাপ-বেটার হাফ সেঞ্চুরি


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১২, ২০১৭, ০৮:৫৩ পিএম
একই ম্যাচে বাপ-বেটার হাফ সেঞ্চুরি

ঢাকা: ভারতের কিংবদন্তি সুনীল গাভাস্কারের ছেলে রোহান গাভাস্কার। জাতীয় দলে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। ছিটকে পড়েছেন দল থেকে। কিন্তু বাবার সঙ্গে কখনও এক সঙ্গে খেলেননি। আবার ইংল্যান্ডের ক্রিস ব্রডের ছেলে স্টুয়ার্ট ব্রড। বাবাকে ছাপিয়ে যাচ্ছেন তিনি। ইংল্যান্ডের অপরিহার্য বোলারের পরিণত হয়েছেন। কিন্তু বাপ-বেটার একসঙ্গে খেলা হয়নি। আসলে বাবা-ছেলের একসঙ্গে খেলার ঘটনা খুব বেশি নেই। ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, মোহাম্মদ আজহার উদ্দিনদের ছেলেরা ক্রিকেট খেলছে। কিন্তু ছেলেদের বাবার সঙ্গে খেলার সম্ভাবনা নেই।

এখানেই ব্যতিক্রম ওয়েস্ট ইন্ডিজের শিব নারায়ন চন্দরপল। ৪২ বছরের এই ক্যারিবিয়ান ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও এখনও প্রথম শ্রেণির ক্রিকেট খেলে যাচ্ছেন। মজার ব্যাপার হল, তার ছেলে ত্যাগ নারায়ন চন্দরপলও একই দল গায়ানার হয়ে খেলছেন।

এটা পুরনো খবর, নতুন খবর হল গায়ানার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট বাপ-বেটা দুজনই ফিফটি করেছেন জ্যামাইকার বিপক্ষে। চারদিনের ম্যাচে দ্বিতীয় দিনে চন্দরপলের দল গায়ানা অলআউট হয়েছে ২৬২ রানে। ইনিংস উদ্বোধন করতে নেমে ত্যাগ নারায়ন চন্দরপল ৫৮ রান করেছেন ১৩৫ বলে, পাঁচ আর এক ছক্কায়। মিডল অর্ডারে বাবা চন্দরপল তার চেয়ে এক রান কম ৫৭ করেছেন। ছেলের চেয়ে বাবা বলও বেশি খেলেছেন। চন্দরপল খেলেছেন ১৭৫ বল। বাউন্ডারি মেরেছেন চারটি। চতুর্থ  উইকেটে বাবা- ছেলে মিলে ৩৮ রানের জুটিও গড়েছেন।

বাবার মত ত্যাগ নারায়ন চন্দরপলও ঠান্ডা মাথার ব্যাটসম্যান। সর্বক্ষেত্রেই বাবাকে  অনুকরণ করেন ছেলে। করারই কথা, বাবা চন্দরপল যে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বাধিক ১৬৪টি টেস্ট খেলেছেন। ত্যাগ নারায়ন গায়ানা অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজের বয়সভিত্তিক দলের হয়েও খেলেছেন। হয়ত একদিন তাকে বাবার মত জাতীয় দলেও প্রতিনিধিত্ব করতে দেখা যাবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!