• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এবার বুলগেরিয়ায় বোরখা নিষিদ্ধ


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৮, ২০১৬, ০৫:৪৫ পিএম
এবার বুলগেরিয়ায় বোরখা নিষিদ্ধ

ইউরোপের আরো একটি দেশে নিষিদ্ধ হয়ে গেল বোরখা। ফ্রান্স ও নেদারল্যান্ডের দেখানো পথে হেঁটে এবার বোরখা ও নেকাব নিষিদ্ধ করল বুলগেরিয়া সরকার। ওই দেশের সংসদে বিপুল জনসমর্থন পেয়ে পাশ হয়ে গিয়েছে বোরখা-নেকাব নিষিদ্ধ সংক্রান্ত আইন। বুলগেরিয়ার সংসদের ১৮৮ জন সাংসদের মধ্যে ১৮০ জন এই আইনের পক্ষে সায় দিয়েছেন।
অফিস, স্কুল ও জনসম্মুখে মুখমণ্ডল পুরোপুরি বা আংশিক ঢেকে রাখার ওপর এই নিষেধাজ্ঞার প্রস্তাব করে জাতীয়তাবাদী নির্বাচনী জোট পেট্রিওটিক ফ্রন্ট (পিএফ)। এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতেই বুলগেরিয়ায় বোরকা ও নেকাব নিষিদ্ধ করা হল বুলগেরিয়ায়। সব প্রাতিষ্ঠানিক কার্যালয় এবং প্রশাসনিক, শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের মতো জনসম্মুখে এই আইন প্রয়োগ হবে। যদিও এই আইনের বিরোধীতা করেছেন বিরোধী দলের সাংসদরা। তাদের মতে, ‘পার্লামেন্টে পাশ হওয়া এই নতুন আইন একটি রাজনৈতিক চুক্তির ফসল’।

২০১৫ সালের নভেম্বরে প্যারিস হামলার পর ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস বিশ্ববিদ্যালয়ে মুসলিম নারীদের হিজাব নিষিদ্ধের আহ্বান জানিয়েছিলেন। এরপর থেকে ওই দেশের স্কুল ও সরকারি অফিসে নেকাব, হিজাব এবং যেকোনো ধরনের ধর্মীয় প্রতীক পরা নিষিদ্ধ করেছে। চলতি বছরের মে মাস থেকে স্কুল, হাসপাতাল ও গণপরিবহনে নেকাব পরার ওপর আংশিক নিষেধাজ্ঞা কার্যকর করেছে ডাচ সরকার। আইন অমান্যকারীকে ৩০০ ইউরো পর্যন্ত জরিমানা দিতে হয় ওই দেশে। সূত্র: কলকাতা

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!