• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জেলে আমি ২০০০ বার ধর্ষণের শিকার হয়েছি


আন্তর্জাতিক ডেস্ক মে ৭, ২০১৭, ১২:১৯ পিএম
জেলে আমি ২০০০ বার ধর্ষণের শিকার হয়েছি

ফাইল ছবি

ঢাকা: ‘আমাকে প্রতিদিনই ধর্ষণ করা হতো। রক্তাক্ত হয়ে অসহ্য যন্ত্রণায় মেঝেতে পড়ে থাকতাম, কেউ দেখার ছিলো না’- এভাবে কারাগারে নির্যাতিত হওয়ার বর্ণনা দিলেন মেরি (ছদ্মনাম)। নব্বইয়ের দশকের মাঝামাঝিতে গাড়ি চুরির দায়ে জেলে যেতে হয়েছিল তাকে।

মেরি একজন ট্রান্সজেন্ডার নারী। শাস্তি শোনার পর জেল কর্তৃপক্ষকে বার বার অনুরোধ করেছিলেন মেরি, তাকে যেন পুরুষদের সঙ্গে এক সেলে রাখা না হয়। তার কথায় কান দেয়নি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড জেল কর্তৃপক্ষ। 

জেলের রিসেপশনে পা দিয়েই মেরি বুঝে গিয়েছিলেন সেলে তাকে বেশ খানিকটা লড়াই করতে হবে। আশপাশের লোহার গারদ থেকে উঁকি মারা চোখগুলো তার প্রতি কেমন যেন অদ্ভুত দৃষ্টি ছুঁড়ে দিচ্ছিল। কিন্তু জেলের অভিজ্ঞতা ঠিক অতটা ভয়ানক হবে সেটা বোধহয় দুঃস্বপ্নেও ভাবেননি মেরি।

সেলে ঢোকার সঙ্গে সঙ্গেই পুরুষ সহবন্দিরা জোর করে মেরির পোশাক খুলে দেয়। শুরু হয় যৌন নির্যাতনের পালা। এরপর থেকে প্রতি দিন অন্তত একবার করে ধর্ষিত হতে হয়ে তাকে। 

রোজ রোজ অমানসিক এই অত্যাচারে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। মানসিকভাবেও বার বার ক্ষত-বিক্ষত হতে থাকেন মেরি। বার বার জেল কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়েও কোনো লাভ হয়নি। রক্তাক্ত অবস্থায় মেঝেতে পড়ে থেকেছেন। কেউই ফিরে তাকায়নি। তার অসহায় চিৎকার বা অস্ফুট গোঙানি, কোনো কিছুই কানে পৌঁছায়নি কারো। টানা চার বছর চলেছে এই নারকীয় নির্যাতন। অন্তত ২০০০ বার ধর্ষণ করা হয় তাকে।

গেল বছরের মাঝামাঝিতে জেল থেকে বেরিয়ে এসেছেন মেরি। কিন্তু এখনও সেই ভয়ঙ্কর দিনগুলোর কথা মনে পড়লে অজানা আতঙ্কে শিউরে ওঠেন মেরি। রাতে ঘুমোতে পারেন না। 

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড জেল কর্তৃপক্ষের ওপর তার চরম ক্ষোভ। সরকারের ওপরও রয়েছে ক্ষোভ। যেখানে মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত থাকার কথা সেখানেই এই চরম অমানিবকা। সম্প্রতি নিজের সেই দুঃসহ নির্মম অভিজ্ঞতা নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়েছেন। এখন দেখতে চান, এ ব্যাপারে জেল কর্তৃপক্ষ কী করে। সূত্র: নিউজ অস্ট্রেলিয়া।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!