• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ঝালকাঠির ৩৬ গ্রামে সবুজ বিপ্লব


মোঃ আমিনুল ইসলাম, ঝালকাঠি জানুয়ারি ১৯, ২০১৭, ১১:০০ এএম
ঝালকাঠির ৩৬ গ্রামে সবুজ বিপ্লব

ঝালকাঠির নবগ্রাম, গাভারামচন্দ্রপুর, পোনাবালিয়া, বাসন্ডা ও কীর্তিপাশা ইউনিয়নের ৩৬ গ্রামে কান্দিতে সবজি আবাদ করে সবুজ বিপ্লব ঘটিয়েছে নারীরা। প্রায় চার হাজার নারী এ মৌসূমি কৃষি কাজে প্রতিবছরই সফলতা এনে সচ্ছলতা অর্জন করেন। স্থানীয়ভাবে এসব সবজিকে বলা হয় লতা কৃষি। নারীদের ফলানো এই সবজি হাটে নিয়ে বিক্রি করছে পুরুষরা। শীতকালীন সবজি আবাদের পাশাপাশি বছরের ১২ মাস এই উৎপাদিত মৌসুমি সবজি বিক্রি করে জীবন জীবিকা চলে শত শত চাষির। তবে যোগাযোগ ব্যবস্থা অনুন্নত হওয়ায় ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা।

কারণ উৎপাদিত সবজি সরাসরি সড়কপথে নিয়ে যেতে না পারায় বাধ্য হয়ে বাড়িতে বসেই পাইকারদের কাছে কম মূল্যে হাটেই বিক্রি করতে হচ্ছে। পাশাপাশি বিভিন্ন এনজিওর সুদের জালে জড়িয়ে পড়ায় এসব চাষিরা ব্যাংক ঋণ নিতে পারছেন না। তাই কৃষক বান্ধব এই সরকারের কৃষিঋণের সুযোগ থেকেও তারা বঞ্চিত হচ্ছেন। তাদের অভিযোগ চাষিদের জন্য সরকারি বরাদ্দ কৃষি সামগ্রী ও উপকরণ থেকেও বঞ্চিত তারা। এলাকাভিত্তিক চেয়ারম্যান ও মেম্বারদের নেক নজরে থাকা কিছু ব্যক্তিই এসব সুবিধা পেয়ে থাকেন।

শীতকালীন সবজি লাউ, কুমড়া, জালি, মূলা, শালগম, ফুলকপি, বরবটি, করলা, সীম, আলু, বোম্বাই মরিচ, কচু, পালন ও লালশাকসহ এমন কোনো সবজি নেই যা এসব গ্রামে ফলানো হয় না। বিষমুক্ত এসব সবজি আবাদ করে লাভবান হওয়ায় এক প্রকারে ধান আবাদ ছেড়েই দিয়েছেন চাষিরা। কাঁদিতে সবজির পাশাপাশি আখ, আমড়া, পেপে ও পেয়ারার আবাদ করেও লাভবান হচ্ছে তারা।

এ ব্যাপারে নবগ্রাম ইউনিয়নের দক্ষিণ কাফুরকাঠি গ্রামের চাষি রনজীৎ ও সন্ধ্যা রানী জানান, আমাদের নিজেদের জমি না থাকায় অন্যের জমিতে কাজ করে ফসল ফলাই। বিনিময়ে মালিকের কাছ থেকে পাওয়া পারিশ্রমিক দিয়েই চলছে সংসার। একই গ্রামের চাষি সুধীর চন্দ্র বড়াল বলেন, আমারা বাৎসরিক লীজ নিয়ে জমিতে সবজি আবাদ করছি। এনজিও থেকে সুদে টাকা এনে এই কাজ করায় মূনাফার বেশির ভাগই তারা হাতিয়ে নিয়ে যায়। তবে সড়ক পথের যোগাযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় ন্যায্য মূল্য থেকেও বঞ্চিত হচ্ছি। শতদশকাঠি গ্রামের অপর চাষি সুকেশ হালদার জানান, এবছর ১০ কাঠা জমিতে করলা আবাদ করে ইতোমধ্যেই ১৭ হাজার টাকা পেয়েছি। আরো ৩০ হাজার টাকা মূল্যের করলার ফলন পাবো বলে আশা করছি।

দক্ষিণ কাফুরকাঠি গ্রামের চাষি মানবেন্দ্র মিস্ত্রী জানান, আমাদের জমি না থাকায় বাড়ির আঙিনায় সবজি আবাদ করেছি। ইতঃপূর্বে বিভিন্ন এনজিও থেকে সূদে টাকা এনে সূদের জালে জড়িয়ে পড়ায় নিঃস্ব হয়েছি। কাফুরকাঠি গ্রামের কৃষাণী কুসুম বালা জানান, আমরা বাড়ির উঠানে বিভিন্ন সবজির চারা উৎপাদন করে জমিতে আবাদ করায় চারা ক্রয়ের অর্থের সাশ্রয় হয়।

অপর কৃষাণী কাজল হালদার জানান, আমি কাঁদি কুপিয়ে আলু ও কচু বোনার প্রস্তুতি নিচ্ছি। এই এলাকার জমি নিঁচু থাকার কারণে কোথাও ধানের আবাদ না করায় কাঁদিতেই বারো মাস সবজি আবাদ করছি। নিজেদের আর্থিক সচ্ছলতা না থাকায় সূদে টাকা এনে আমাদের আবাদ করতে হচ্ছে। ব্যাংকে গেলে জমির পর্চা বা দলিলসহ বিভিন্ন কাগজ লাগে। আমাগো জমি না থাকায় এসব কাগজ দিতে পারি না বলেই সূদে টাকা আনতে বাধ্য হচ্ছি।

ডুমুরিয়া গ্রামের সুরেন হালদার বলেন, স্থানীয় হাটের পাইকারদের কাছে আমরা জিম্মি। কারণ আমাদের এ এলাকার সাথে যোগাযোগের অন্যতম মাধ্যম নৌকা। তাই বাগান থেকে নৌকায় সবজি নিয়ে হাটে গেলে পাইকারদের দরেই দিয়ে আসতে বাধ্য হচ্ছি। যদি সড়ক পথে এসব সবজি শহরে নিয়ে যেতে পারতাম তাহলে দাম বেশি পেতাম।

ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শেখ মোঃ আবু বকর সিদ্দিক জানান, ঝালকাঠির প্রত্যন্ত এলাকায় শীতকালীন সবজি চাষ একটি দৃষ্টান্ত। চাষের শুরুর দিকে নারী-পুরুষ উভয়ে মিলে কাজ করেন। পরে পুরুষরা বাজারজাত করেন এবং নারীরা পরিচর্যায় ব্যস্ত থাকেন। সবমিলিয়ে জেলার ৩৬ টি গ্রামের প্রায় ৪ হাজার নারী এ কৃষি কাজে সফল হচ্ছেন। কৃষি বিভাগ থেকে তাঁদের যাবতীয় পরামর্শ এবং সাধ্যমতো সহযোগিতা করা হয় বলেও জানান কৃষি বিভাগের এ শীর্ষ কর্মকর্তা।  

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!