• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দৈনিক ১২৭ বিয়ে ভাঙছে সৌদিতে


আর্ন্তজাতিক ডেস্ক জুলাই ৬, ২০১৬, ১২:৫১ পিএম
দৈনিক ১২৭ বিয়ে ভাঙছে সৌদিতে

ইসলামে তালাক অপছন্দনীয় হলেও এর অনুমতি আছে। তা যে কোনও পক্ষ হতে দেয়া যেতে পারে। তবে দেশ অনুযায়ী বিবাহ ও তালাক বিষয়ক আইনের কিছু ভিন্নতা আছে যা সংশ্লিষ্ট দেশের সংষ্কৃতি ও নৈতিকতার দ্বারা পরিচালিত হয়।

ইদানিং মুসলমানদের তীর্থস্থান সৌদি আরবে সংসার টিকছে না। দেশটিতে প্রতিবছর বিপুল সংখ্যক বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটছে। এক সমীক্ষায় দেখা গেছে, বর্তমানে গড়ে প্রতিদিন ১২৭টি বিবাহ বিচ্ছেদ হচ্ছে। সে হিসেবে ঘণ্টায় তা প্রায় ৫টি।

সৌদি সরকারের পরিসংখ্যান কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আরব নিউজ। পত্রিকাটির রিপোর্ট অনুসারে, গত বছর এক লাখ ৫৭ হাজার বিয়ের নিবন্ধন হয়েছে। অন্যদিকে ওই সময়ে বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে ৪৬ হাজার।

সৌদি আরবের একটি স্বেচ্ছাসেবি সংস্থা মাওদাহ-এর চেয়ারপারসন প্রিন্সেস সারাহ বিনতে মাসাদ সম্প্রতি আরেক পরিসংখ্যানের বরাত দিয়ে বলেন, তার দেশে এক তৃতীয়াংশের মতো বিয়ে বিচ্ছেদে গড়ায়। আর মোট বিবাহ বিচ্ছেদের ৬০ ভাগই হয় বিয়ের প্রথম বছরেই।

বিবাহ বিচ্ছেদের এই হার নিয়ে বেশ চিন্তিত আরব সরকার। বিয়ে সংক্রান্ত প্রশিক্ষণসহ বিভিন্ন ব্যবস্থা নেয়ার পরিকল্পনা করা হচ্ছে দেশটিতে। আর বিবাহ বিচ্ছেদের কারণও অনুসন্ধান চলছে সরকারি-বেসরকারিভাবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

 

Wordbridge School
Link copied!