• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘পররাষ্ট্রনীতি বদলালে আমেরিকার বন্ধু হারাবে ট্রাম্প’


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৮, ২০১৭, ০৫:১৯ পিএম
‘পররাষ্ট্রনীতি বদলালে আমেরিকার বন্ধু হারাবে ট্রাম্প’

ঢাকা: আমেরিকার বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, ওবামা প্রশাসন আমেরিকার ইতিহাসে সবচেয়ে বেশি সংকট মোকাবেলা করেছে। এজন্য পররাষ্ট্রনীতি সফল হয়েছে।  তাই রাতারাতিই আমেরিকার পররাষ্ট্রনীতি বদলাতে পারবেন না ট্রাম্প। তাহলে অনেক দিনের পরিক্ষীত বন্ধু রাষ্ট্র হারাবে আমেরিকা।
হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে ইিরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু সমঝোতা অক্ষুন্ন রাখার পরামর্শও দিয়েছেন মার্কিন বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি বলেন, আমি আশা করি পরমাণু সমঝোতা অক্ষুন্ন থাকবে তবে তা বাতিল করলে আমেরিকার অপূরণীয় ক্ষতি হবে। পরমাণু সমঝোতা বহাল রাখার জন্য ট্রাম্পকে প্রেসিডেন্ট বারাক ওবামা পরামর্শ দেয়ার পর কেরি এ বক্তব্য দিলেন।
সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে গতকাল (১৭ জানুয়ারি) দেয়া ভাষণে এসব কথা বলেন কেরি। তিনি বলেন, বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার সময় যে সফলতা অর্জিত হয়েছে তা ট্রাম্পকে দীর্ঘপথ পাড়ি দিতে সহায়তা করবে। ওবামার নেয়া কর্মসূচি ও পদক্ষেপকে ট্রাম্প দ্রুতই বাতিল করবেন  কিনা -এমন এক প্রশ্নের জবাবে কেরি বলেন, তিনি এমনটি বিশ্বাস করেন না।
তিনি আরো বলেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা এমন একটি বিজয় যা বাতিল করা ট্রাম্পের জন্য সহজ হবে না। কেরি আশা করেন, চুক্তিতে সই করা ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স, চীন ও জার্মানি এ সমঝোতা বহাল রাখবে।
প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা চালানোর সময় ট্রাম্প পরমাণু সমঝোতা বাতিল করার কথা বলেছিলেন। কিন্তু এখন তিনি দেশের ভেতর ও বাইরে থেকে এ বিষয়ে বড় ধরনের চাপের মুখে পড়েছেন। অন্যদিকে ইরান বলে আসছে,পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে কোনো আলোচনা হবে না এবং ট্রাম্প যদি এ সমঝোতা বাতিল করেন তবে ইরান তা পুড়িয়ে দেবে।    
সোনালীনিউজ/আতা
 

Wordbridge School
Link copied!