• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রথমবার ভ্যাট বসাতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের ৬ দেশ


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৩, ২০১৭, ০৭:২৮ পিএম
প্রথমবার ভ্যাট বসাতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের ৬ দেশ

ঢাকা: ২০১৮ সাল থেকে গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্য ছয় দেশ প্রথমবারের মতো মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপ করতে যাচ্ছে। প্রয়োজনীয় প্রস্তুতি না থাকার পরেও আগামী বছর থেকে মূসক আদয় করবে বলে এই ছয় দেশ একযোগে সিদ্ধান্ত নিয়েছে। ৫ শতাংশ হারে ভ্যাট বসানো সিদ্ধান্ত নিয়েছে দেশগুলো।

বিশ্ব বাজারে জ্বালানী তেলের দাম পরে যাওয়ায় আর্থিক ঘাটতিতে পড়ে যায় দেশগুলো। রাজস্ব আয় বাড়াতে কয়েকটি পণ্যে সীমিত আকারে ভ্যাট বসাতে যাচ্ছে এই ছয় দেশ। জিসিসিভুক্ত মধ্যপ্রাচ্যের এ দেশগুলো হচ্ছে, সৌদি আরব, কুয়েত, কাতার, ওমান, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

সংযুক্ত আরব আমিরাতের অর্থ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ইউনিস আল-খুরি বলেন, জিসিসি সরকারগুলো দ্রুত এটি কার্যকর করতে চায়। সরকার বিভিন্ন খাতে ৫ শতাংশ ভ্যাট আরোপ করবে। তবে সাতটি খাতের কিছু অংশ বিশেষ ছাড় পাবে। এসব খাত হচ্ছে, শিক্ষা, স্বাস্থ্যসেবা, নবায়নযোগ্য জ্বালানি, পানি, মহাকাশ, পরিবহন এবং প্রযুক্তি।

সংযুক্ত আরব আমিরাতের এক ঊর্ধ্বতন অর্থনৈতিক কর্মকর্তা জানান, এ ব্যাপারে ছয় দেশের কর্মকর্তারা নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। যদিও কয়েক দেশের অর্থনীতিবিদদের মত, এ মুহূর্তে হয়তো সব দেশে ভ্যাট আরোপ সম্ভব হবে না। তিনি জানান, এর মাধ্যমে ইউএই সরকার প্রথম বছরে ১২ বিলিয়ন দিরহাম (৩.৩ বিলিয়ন ডলার) সংগ্রহ করতে পারবে, যা তার দেশের ৩৭১ বিলিয়ন ডলার জিডিপির প্রায় ০.৯ শতাংশ।

তবে প্রাথমিক অবস্থায় যেসব কোম্পানির বার্ষিক রাজস্ব এক লাখ ডলারের বেশি সেসব কোম্পানিকে ভ্যাটের জন্য তালিকাভুক্ত করা হবে। পরে এ তালিকা প্রয়োজনে বর্ধিত করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!