• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাঝ-আকাশে জন্ম, আজীবন বিমান ফ্রি


আন্তর্জাতিক ডেস্ক জুন ২০, ২০১৭, ১০:০১ পিএম
মাঝ-আকাশে জন্ম, আজীবন বিমান ফ্রি

ঢাকা: মাঝ আকাশে শিশু ভূমিষ্ঠ হওয়ার নজির থাকলেও জেট এয়ারওয়েজ বিমানে এবারই প্রথম। তাই ভূমিষ্ঠ হওয়া শিশুর জন্য আজীবন বিমানে ভ্রমন ফ্রি করে দিয়েছে বিমান পরিবহন সংস্থাটি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভারতের বেসরকারি বিমান সংস্থা জেট এয়ারওয়েজের উড়োজাহাজে ওই ফুটফুটে সন্তানের জন্ম দেন এক যাত্রী। সৌদি আরব থেকে ভারত যাওয়ার পথে মাঝ-আকাশে শিশুটির জন্ম হয়। জেট এয়ারওয়েজের বরাত দিয়ে বলা হয়েছে, ওই মা-শিশু সুস্থ আছেন।

প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজটি ৩৫ হাজার ফুট উঁচুতে ওড়ার সময় এক যাত্রীর আগাম প্রসববেদনা ওঠে। এসময় তার সহযোগিতায় এগিয়ে আসেন উড়োজাহাজের এক ক্রু সদস্য ও সেবিকা হিসেবে প্রশিক্ষিত অপর এক বিমান যাত্রী। বিমান ক্রুও ধাত্রী বিদ্যায় প্রশিক্ষিত ছিলেন। তাদের সহায়তায় ওই নারী ছেলেসন্তানের জন্ম দেন। উড়োজাহাজটি মুম্বাইয়ে অবতরণের পরপরই মা ও শিশুকে হাসপাতালে নেওয়া হয়। জেট এয়ারওয়েজ কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁরা দুজনই সুস্থ ও নিরাপদ আছেন।

নিরাপদে সন্তান জন্ম দিতে সহযোগিতা করায় বিমান সংস্থাটি তাদের ক্রু ও সেবিকা মিনি উইলসনকে ধন্যবাদ জানিয়েছে। এক বিবৃতিতে বিমান সংস্থাটি জানায়, ‘দ্রুত তৎপর হওয়ায় জেট এয়ারওয়েজের ক্রুদের ধন্যবাদ। জীবন বাঁচাতে দেয়া প্রশিক্ষণের সফল বাস্তবায়ন করেছেন তাঁরা।’

চলতি বছরের এপ্রিলে তুর্কি এয়ারলাইনসের একটি উড়োজাহাজে এক শিশুর জন্ম হয়। বেশির ভাগ বিমান সংস্থা সাধারণত সর্বোচ্চ ৩৬ সপ্তাহের অন্তঃসত্ত্বা নারীদের ভ্রমণের অনুমতি দিয়ে থাকে। তবে ২৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা হলেই তারপর থেকে চিকিৎসকের স্বাক্ষরিত একটি চিঠি এয়ারলাইনস কর্তৃপক্ষের কাছে জমা দিতে হয়।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!