• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের সর্বনিকৃষ্ট মন্ত্রিসভা গঠনের পথে ট্রাম্প!


নিউজ ডেস্ক জানুয়ারি ২৭, ২০১৭, ১২:২৫ এএম
যুক্তরাষ্ট্রের সর্বনিকৃষ্ট মন্ত্রিসভা গঠনের পথে ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড জে. ট্রাম্প-এর প্রস্তাবিত মন্ত্রিসভা নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বে। ওয়াশিংটন পোস্টের এক নিবন্ধে এটাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সর্বনিকৃষ্ট মন্ত্রিসভা বলে অভিহিত করা হয়েছে।

ট্রাম্পের মন্ত্রিসভার বেশির সদস্যের অজ্ঞতা ও অনভিজ্ঞতা নিয়ে আশঙ্কা রয়েছে। এমনকি তাদের নৈতিকতা নিয়েও প্রশ্ন আছে অনেকের।

রায়ান জিংকিকে স্বরাষ্ট্রমন্ত্রী পদে বেছে নিয়েছেন ট্রাম্প। চাকরিজীবনে আর্থিক অনিয়ম করতে গিয়ে ধরা খেয়েছিলেন তিনি। অতীতে তিনি নেভি সীলেরও সদস্য ছিলেন।

প্রতিরক্ষামন্ত্রী পদে বেছে নিয়েছেন ‌‘ম্যাড ডগ’খ্যাত জেনারেল জেমস ম্যাটিসকে। যুদ্ধপ্রীতির জন্য তিনি ‘যুদ্ধবাজ সন্ন্যাসী’ হিসেবে দুর্নাম কুড়িয়েছেন অনেক আগেই।

আর পররাষ্ট্রমন্ত্রী পদের জন্য রেক্স টিলারসনকে মনোনীত করেছেন ট্রাম্প। টিলারসন পেশায় একজন তেল ব্যবসায়ী। সরকারি দায়িত্ব বা কূটনৈতিক বিষয়ে তার তেমন কোনো অভিজ্ঞতাও নেই।

রিক পেরিকে জ্বালানি মন্ত্রী হিসেবে বাছাই করেছেন ট্রাম্প। অথচ একসময় তিনি এই দপ্তর তুলে দেওয়ােই ঘোষণা দিয়েছিলেন।

উইলবার রসকে বাণিজ্যমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন ট্রাম্প। রস একজন কোটিপতি বিনিয়োগকারী। তার বাড়িতে কাজ করা বেশ কিছু কর্মচারীকে তিনি কোনো কাগজপত্রই দেননি বলে অভিযোগ উঠেছে।

ট্রাম্প স্বাস্থ্যমন্ত্রী হিসেবে টম প্রাইসের নাম ঘোষণা করেছেন। তিনি একজন চিকিৎসক। তার নৈতিকতা নিয়ে প্রশ্ন আছে।

শিক্ষামন্ত্রী হিসেবে বেটসি ডেভসকে মনোনীত করেছেন ট্রাম্প। বেটসি দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের সরকারি শিক্ষাব্যবস্থা ধ্বংসের চেষ্টা চালিয়ে আসছেন। পদ-নিশ্চিতের শুনানিতে শিক্ষানীতির মৌলিক বিষয়ে চরম অজ্ঞতার পরিচয় দিয়েছেন তিনি।

বেন কারসনকে গৃহায়ণ ও নগর উন্নয়নমন্ত্রী হিসেবে নির্বাচন করেছেন ট্রাম্প। বস্তুত, গৃহায়ণনীতি বিষয়ে কারসনের ন্যূনতম ধারণা নেই।

শ্রমিক অধিকার বিরুদ্ধ মনোভাবের অধিকারী অ্যান্ড্রু পুজডারকে শ্রমমন্ত্রী হিসেবে বাছাই করেছেন ট্রাম্প।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!