• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাখাইনে সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্রের আহ্বান


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১২, ২০১৭, ০১:৫৮ পিএম
রাখাইনে সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্রের আহ্বান

ঢাকা: মিয়ানমারের আরাকান (রাখাইন) রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বাস্তুচ্যুত না করতে এবং সহিংসতা বন্ধে দেশটির সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার (১২ সেপ্টেম্বর) হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হুকাবি স্যান্ডার্স এ আহ্বান জানান।

বার্মিজ সামরিক স্থাপনায় হামলা ও এর প্রতিক্রিয়ায় লাগামহীন প্রাণঘাতী জাতিগত সহিংসতার নিন্দা জানিয়ে তিনি বলেন, বার্মার (মিয়ানমার) চলমান সংকট নিয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। গত ২৫ আগস্ট বার্মিজ নিরাপত্তা চৌকিতে হামলার জের ধরে অন্তত তিন লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে গেছে।

হামলার জন্য অভিযুক্ত আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও জাতিগত সহিংসতার জন্য অভিযুক্ত মিয়ানমারের সেনাবাহিনীর কারো নাম উল্লেখ না করেই মার্কিন প্রেস সেক্রেটারি বলেন, আমরা ওই হামলা ও পরবর্তী সহিংসতার নিন্দা জানাই।

তবে বিপুলসংখ্যক সাধারণ মানুষ উদ্বাস্তু হয়ে পড়ার ঘটনায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে দায়িত্ব পালনের ব্যর্থতার জন্য অভিযুক্ত করেন সারাহ স্যান্ডার্স।

তিনি বলেন, সব সম্প্রদায়ের মানুষ যে ভয়াবহ ধরনের বাস্তুচ্যুতির শিকার তাতে এটিই প্রতীয়মান হয় যে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী বেসামরিক মানুষকে রক্ষা করছে না।

বেশিরভাগ বাস্তুচ্যুত মানুষ বাংলাদেশে আশ্রয় নেয়ার চেষ্টা করছে জানিয়ে তিনি শরণার্থীদের মানবিক সহায়তা দেয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন ও ধন্যবাদ জানান।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!