• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
abc constructions

কী ছিল মেলিন্ডা ও বিল গেটসের বিচ্ছেদের আবেদনে


আন্তর্জাতিক ডেস্ক মে ৪, ২০২১, ০৫:০৮ পিএম
কী ছিল মেলিন্ডা ও বিল গেটসের বিচ্ছেদের আবেদনে

ঢাকা: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের স্থানীয় সময় সোমবার বিকেলে বিলের সঙ্গে বিচ্ছেদের আবেদন করেন মেলিন্ডা। জমা দেওয়া সে আবেদনপত্রের একটি কপি সংগ্রহ করেছে ‘পিপল’ সাময়িকী।

২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টেনে বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন মেলিন্ডা ও বিল গেটস। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা যৌথ বিবৃতিতে জানিয়েছেন, অনেক ভেবেচিন্তেই এমন সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা। সঙ্গে বলেছেন, বিবাহবিচ্ছেদ হলেও দুজনের প্রতিষ্ঠিত দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে আগের মতোই কাজ করে যাবেন, থাকবেন কো-চেয়ার এবং ট্রাস্টি হিসেবেই।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের স্থানীয় সময় সোমবার বিকেলে বিলের সঙ্গে বিচ্ছেদের আবেদন করেন মেলিন্ডা। ওয়াশিংটনের কিং কাউন্টিতে জমা দেওয়া সে আবেদনপত্রের একটি কপি সংগ্রহ করেছে ‘পিপল’ সাময়িকী। তাদের অনলাইনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিচ্ছেদের পর সম্পদের বণ্টন কীভাবে হবে, সে বিষয়ে আগে থেকে কোনো চুক্তি করেননি বিল ও মেলিন্ডা। বরং নতুন করে করা চুক্তি অনুযায়ী সম্পদ ভাগাভাগি করবেন।

মেলিন্ডা আবেদনে লিখেছেন, বিচ্ছেদের পর ভরণপোষণ–সংক্রান্ত কোনো আর্থিক সহযোগিতা তাঁর প্রয়োজন হবে না।

তাঁদের ভেঙে যাওয়া সম্পর্ক আর জোড়া লাগানো সম্ভব নয় বলে জানিয়েছেন মেলিন্ডা। আবেদন সম্প্রতি হলেও ঠিক কবে থেকে তাঁরা বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছেন, তা জানাননি। এখন বিলের বয়স ৬৫, মেলিন্ডার ৫৬ বছর।

আবেদনে মেলিন্ডা আরও লিখেছেন, ‘বিচ্ছেদের চুক্তিপত্রে উল্লেখ করা তারিখে তা সম্পন্নের জন্য আমরা আদালতের কাছে আবেদন জানাচ্ছি।’

২০২২ সালের এপ্রিলে আদালতে হাজিরা দেওয়ার কথা আছে দুজনের। বিকল্প সময় হিসেবে একই বছরের মার্চের উল্লেখ করেছেন তাঁরা।

সোমবার নিয়ম মেনে আরেকটি আবেদন করেছেন মেলিন্ডা। সেখানে বলা হয়েছে, বিচ্ছেদ আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি বা বিল কোনো সম্পত্তি বিক্রি কিংবা ইনস্যুরেন্স পলিসিতে পরিবর্তন আনতে পারবেন না। তবে দুজনের লিখিত সম্মতি কিংবা আদালতের নির্দেশ থাকলে ভিন্ন কথা। একইভাবে কোনো লিখিত চুক্তিতে ভিন্ন কিছু উল্লেখ না থাকলে ভবিষ্যতে নিজ নিজ ঋণের ভার তাঁরা আলাদাভাবেই বহন করবেন।

১৯৯৪ সালের নববর্ষের দিনে যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের লানাই দ্বিপে বিয়ে করেন মেলিন্ডা ও বিল গেটস। তাঁদের তিন সন্তান। বড় মেয়ে জেনিফার ক্যাথেরিনের বয়স ২৫, ছেলে রোরি জনের ২১ এবং ছোট মেয়ে ফিবি অ্যাডেলের ১৮।

বিয়ের ২৫ বছর পূর্তিতে টুইটারে দুজনের ছবি দিয়ে মেলিন্ডা বেশ আবেগঘন একটি বার্তা লিখেছিলেন। সেখানে বিল লিখেছিলেন, ‘আমরা আরও ২৫ বছর এভাবে কাটাতে চাই।’ তা আর হলো কই!

সোনালীনিউজ/টিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School