• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

সুদানে সেনাদের গুলিতে ৭ বিক্ষোভকারী নিহত


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৬, ২০২১, ০৩:১৩ পিএম
সুদানে সেনাদের গুলিতে ৭ বিক্ষোভকারী নিহত

ঢাকা : সুদানে জরুরি অবস্থা ভেঙে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ করেছেন দেশটির হাজার হাজার নাগরিক। বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছেন। আহত হয়েছেন অনেকেই।

সোমবার (২৫ অক্টোবর) অভ্যুত্থানের পর এ ঘটনা ঘটে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, সোমবার সকালে দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক ও সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের গ্রেপ্তার করে অজ্ঞাত স্থানে নিয়ে যায় সেনাবাহিনী। এরপর জরুরি অবস্থার ঘোষণা করেন ক্ষমতাগ্রহণকারী নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। অভ্যুত্থানের প্রতিবাদে সকাল থেকেই রাস্তায় নেমে আসে কয়েক হাজার মানুষ। বিক্ষোভে অসংখ্য নারীও অংশ নেন। এসময় বিক্ষোভকারীদের ওপর গুলি ও সাউন্ড গ্রেনেড ছুড়ে সেনাবাহিনী। এতেই এই হতাহতের ঘটনা ঘটে।

এদিকে জরুরি অবস্থা ঘোষণার সময় বুরহান বলেন, দেশের সুরক্ষা এবং নিরাপত্তা রক্ষা করার জন্য সেনাবাহিনীর পদক্ষেপ নেওয়া দরকার। গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত সামরিক সরকার দায়িত্ব পালন করবে।

উল্লেখ্য, দেশটিতে ২০২৩ সালে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। গত মাসেও দেশটিতে অভ্যুত্থানচেষ্টা হয়। তবে অভ্যুত্থানের ওই চেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়। সূত্র: আল-জাজিরা

সোনালীনিউজ/এমটিআই

 

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System