• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সমকামিতার বিরুদ্ধে আরও কঠোর আইন করলেন পুতিন


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৬, ২০২২, ০২:৩৯ পিএম
সমকামিতার বিরুদ্ধে আরও কঠোর আইন করলেন পুতিন

ঢাকা : রাশিয়ায় সমকামিতা আইনত নিষিদ্ধ না হলেও সমকামিতার পক্ষে প্রচার-প্রচারণা নিষিদ্ধ নিষিদ্ধ ছিল। এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সমকামিতার প্রচার-প্রচারণার বিরুদ্ধে আরও কঠোর নতুন একটি আইনে স্বাক্ষর করেছেন। এ আইনের মাধ্যমে রাশিয়ায় সমকামিতার পক্ষে সব ধরনের প্রচার-প্রচারণা, আচার-আচরণও নিষিদ্ধ করা হয়েছে।

নতুন আইন অনুযায়ী- সমকামিতার পক্ষে প্রকাশ্যে, অনলাইনে, চলচ্চিত্রে, বইয়ে এবং বিজ্ঞাপনে কোনো কিছু প্রকাশ করা হলে , দেখানো হলে এবং লেখা হলে তা সমকামিতার ‘প্রচার-প্রচারণা’ এবং অপরাধ হিসেবে বিবেচিত হবে এবং এ অপরাধে জড়িতদের মোটা অংকের অর্থ জরিমানা করা হবে।

এর আগে শিশুদের সামনে সমকামিতার প্রচার-প্রচারণা নিষিদ্ধ ছিল রাশিয়ায়। এখন এই আইনটি আরও কঠোর করা হয়েছে। নতুন আইনে প্রকাশ্যে সমকামিতার পক্ষে প্রচার-প্রচারণা হয় এমন সব ধরনের কার্যক্রমই নিষিদ্ধ করা হয়েছে।

পুরোনো আইনের মাধ্যমেই রাশিয়ায় সমকামীদের মিছিল (প্যারেড) নিষিদ্ধ করে রাখা হয়েছিল। এখন আরও শক্তভাবে এসব কার্যক্রম নিষিদ্ধ করতে দেশটিতে নতুন আইন জারি করা হলো।

প্রেসিডেন্ট পুতিন আইনটিতে স্বাক্ষর করার আগে এটি রাশিয়ার সংসদের নিম্ন কক্ষ এবং উচ্চ কক্ষে পাশ করা হয়। সেখানেও সর্বসম্মতিক্রমে আইনটি পাস হয়। এরপর আইনটি প্রণয়নে স্বাক্ষরের জন্য পুতিনের কাছে পাঠানো হয়।

মানবাধিকার সংস্থাগুলো দাবি করেছে, রাশিয়ায় সমকামী নারী ও পুরুষদের প্রকাশ্যে মেলামেশা বন্ধেও নতুন করে এর বিরুদ্ধে আইন করা হয়েছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সমকামিতাকে রাশিয়ায় পশ্চিমাদের ‘আমদানি’ করা বিষয় হিসেবে বিবেচনা করে থাকেন।

রাশিয়ায় বিতর্কিত সমকামী প্রচার আইনের মূল সংস্করণটি ২০১৩ সালে করা হয়। এর মাধ্যমে শিশুদের মধ্যে অ-প্রথাগত যৌন সম্পর্কের প্রচার ও সমকামী সম্পর্ককে নিষিদ্ধ করা হয়।

বিদেশি বা রাষ্ট্রহীন কোনো ব্যক্তি অ্যানসার টু ব্লিঙ্কেন ভঙ্গ করলে তাকে রাশিয়া থেকে বহিষ্কার করা হবে।

মানবাধিকার সংস্থা ও এলজিবিটি গোষ্ঠীগুলো নতুন এ আইন নিয়ে মোটেও খুশি নয়। তাদের ভাষ্য, এ আইনের মাধ্যমে এলজিবিটি সম্প্রদায়ের কোনো কর্মকাণ্ড বা তাদের ব্যাপারে প্রকাশ্যে বলা- অপরাধ হিসেবে দেখা হবে।

১৯৯১ সালে সৌভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯৩ সালে রাশিয়ায় সমকামি যৌন সম্পর্ককে আইনত বৈধ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তবে ২০১৩ সাল থেকে এর পক্ষে প্রচার-প্রচারণা নিষিদ্ধ করা হয়।

নতুন আইনে, এলজিবিটি সম্পর্কের পক্ষে প্রচার-প্রচারণার জন্য কোনো ব্যক্তিকে সর্বোচ্চ ৪ লাখ রুবল এবং এলজিবিটির প্রদর্শন এবং কিশোর-কিশোরীদের মধ্যে লিঙ্গ পরিবর্তনকে উৎসাহিত করে এমন তথ্য প্রচারের এর জন্য ২ লাখ রুবল পর্যন্ত জরিমানা করা হবে।

এই জরিমানা আইনি সত্তার জন্য যথাক্রমে ৫০ লাখ রুবল এবং ৪০ লাখ রুবল পর্যন্ত বাড়ানো হয়।

ইউরোপীয় মানবাধিকার আদালত ২০১৭ সালেই রায় দিয়েছে যে ২০১৩ সালের আইনটি বৈষম্যমূলক, সমকামিতার প্রচার এবং মানবাধিকার সম্পর্কিত ইউরোপীয় কনভেনশন লঙ্ঘন করে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!