• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আইসিসির লভ্যাংশে ভারতেরই জয়


ক্রীড়া ডেস্ক জুন ২২, ২০১৭, ০৯:৪৪ পিএম
আইসিসির লভ্যাংশে ভারতেরই জয়

ঢাকা: আইসিসির নতুন আর্থিক প্রস্তাব সংস্কারে অবশেষে রাজি হয়েছে ভারতীয় বোর্ড (বিসিসিআই)। তবে এজন্য তাদের লভ্যাংশ বাড়াতে হয়েছে। আইসিসি-বিসিসিআইয়ের সমঝোতার পর আরও ১১২ মিলিয়ন বেড়ে ভারতের সম্ভাব্য আয় ৪০৫ মিলিয়ন ডলার। এটা করতে গিয়ে অন্য দেশগুলোর আয় কিছুটা কমেছে।

গত এপ্রিলে ৯-১ ভোটে পাস হওয়া আইসিসির নতুন আর্থিক সংস্কার প্রস্তাব অনুযায়ী ভারত আইসিসির কাছ থেকে পাওয়ার কথা ছিল ২৯৩ মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু বিসিসিআইয়ের দাবি ছিল ৫৭০ মিলিয়ন ডলার। প্রস্তাবিত নতুন কাঠামোয় ভারতের কমলেও আয় বাড়ার কথা অন্য বোর্ডের। বাংলাদেশের আগে পাওয়ার কথা ছিল ৭৬ মিলিয়ন ডলার, এখন পাবে ১৩২ মিলিয়ন। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) জন্য বরাদ্দ ১৪৩ মিলিয়ন ডলার। জিম্বাবুয়ে সবচেয়ে কম, ৯৪ মিলিয়ন ডলার।

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মতো বাকি ছয়টি দলকেও ১৩২ মিলিয়ন ডলার করে দেওয়ার প্রস্তাব করা হয়। আর সহযোগী দেশগুলোর জন্য বরাদ্দ ২৮০ মিলিয়ন! কিন্তু নতুন করে ভারতকে বাড়াতে গিয়ে জিম্বাবুয়ে বাদে অন্য আট বোর্ডের আয় কমছে ৪ মিলিয়ন ডলার। ৪০ মিলিয়ন ডলার কমানো হয়েছে সহযোগী দেশগুলোর আয় থেকে। আইসিসির বার্ষিক সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী এখন ইসিবি পাবে ১৩৯ মিলিয়ন মার্কিন দলার। বাংলাদেশসহ বাকি সাতটি বোর্ড পাবে ১২৮ মিলিয়ন ডলার।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!