• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আফগান-ধাক্কা খেয়ে আজ ভারতের সামনে আহত বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২১, ২০১৮, ১০:২০ এএম
আফগান-ধাক্কা খেয়ে আজ ভারতের সামনে আহত বাংলাদেশ

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৭ রানের বিশাল জয়ের পর আকাশে উড়ছিল বাংলাদেশ। সেই ম্যাচে তামিম ইকবাল ভাঙা হাতে ব্যাট করে গোটা ক্রিকেট দুনিয়ার প্রশংসা কুড়িয়েছিলেন। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে নিমিষেই যেন সব সুখস্মৃতি উধাও হয়ে গেল। এতটাই বাজেভাবে হারল বাংলাদেশ দল শুক্রবার ভারতের সামনে ক্রিকেটপ্রেমীদের খুব একটা আশাবাদি করে তুলতে পারছে না। তারপরও বাংলাদেশ-ভারত ম্যাচ মানে এখন অন্যরকম উত্তেজনা। এখন দেখার, ম্যাচে সেই উত্তেজনা কতটুকু ছড়াতে পারে মাশরাফি মুর্তজারা।

২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপের পর থেকে ভারত-বাংলাদেশ মুখোমুখি হলেই উত্তেজনা তৈরি হচ্ছে। সেটি মাঠ থেকে চলে যায় মাঠের বাইরে ভক্ত-সমর্থকদের মধ্যে। অবশ্য এশিয়া কাপে ভারত-পাকিস্তান বা ভারত-বাংলাদেশ ম্যাচের আগে সেরকম আবহের দেখা মেলেনি। তবে এটা ঠিক ভারত-পাকিস্তান লড়াইয়ের পরই এখন উপমহাদেশের সেরা লড়াইটা হয় ভারত-বাংলাদেশের মধ্যে। দু’দলই আজ শুরু করছে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচ।

টুর্নামেন্ট শুরুর আগেই ভারতকে নিয়ে বিতর্ক হচ্ছে। তারা মোড়লের মতো এক জায়গায় বসে থেকে মাঠ এবং মাঠের বাইরে শাসন করছে। অর্থাৎ রোহিত শর্মারা দুবাই থেকে নড়ছে না। অথচ বাংলাদেশ আবুধাবিতে কাল খেলে রাতেই রওয়া হয়েছে দুবাইয়ের উদ্দেশ্যে। সড়ক পথে যার দুরত্ব প্রায় ঘন্টা দেড়েক। আবার আজই খেলতে হবে ভারতের বিপক্ষে। রোহিত শর্মাদের কিন্তু তা করতে হচ্ছে না। তারা কোথাও যাচ্ছে না।

শুধু তাই নয়, বাকি সব দল এক হোটেলে ভারতীয় দল থাকছে অন্য হোটেলে। এ নিয়ে প্রকাশ্যেই উষ্মা প্রকাশ করেছেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। বাংলাদেশ অধিনায়ক ভারতের নাম উচ্চারণ না করেই জানিয়েছেন, তিনি এশিয়া কাপের সূচি নিয়ে প্রচণ্ড হতাশ।

আফগানিস্তান ম্যাচে জঘন্য হারের পর মাশরাফিরা নিশ্চয় আহত বাঘের মতোই ভারতের বিপক্ষে ঝাঁপাবে। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরাও তাকিয়ে আছেন সেদিকে। বিশ্রামে থাকা মুশফিকুর রহীম ও মোস্তাফিজুর রহমান ভারত ম্যাচে ফিরছেন। তাদেরকে ভারত ম্যাচের জন্য তরতাজা রাখতেই আফগান ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল।

বিরাট কোহলির না থাকাটা ভারতীয় দলে খুব একটা প্রভাব ফেলছে না। গ্রুপ পর্বে হংকং যা একটু চাপে ফেলেছিল রোহিত শর্মাদের। তাছাড়া পাকিস্তানকে তো এক অর্থে ভারত উড়িয়েই দিয়েছে। দুর্দান্ত বল করেছেন ভুবনেশ্বর কুমার-কেদার যাদবরা। ব্যাটেও ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন রোহিত। শিখর ধাওয়ান তো প্রথম ম্যাচেই সেঞ্চুরি তুলে নিয়েছেন। মাঠের বাইরে যেমন মাঠের ভেতরেও ভারত দাপট দেখাচ্ছে। এই দাপট খর্ব করতে জয়ের বিকল্প নেই। বাংলাদেশ কী পারবে?

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!