• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
লক্ষ্য এশিয়া কাপ হকি

এবার জার্মানিতে জিমিদের কন্ডিশনিং ক্যাম্প


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৮, ২০১৭, ০৯:৪৬ পিএম
এবার জার্মানিতে জিমিদের কন্ডিশনিং ক্যাম্প

ঢাকা: অনেক স্বপ্ন নিয়ে ঘরের মাঠে অনুষ্ঠিত হকি ওয়ার্ল্ড লীগ রাউন্ড-২-তে খেলতে নেমেছিল বাংলাদেশ। কিন্তু লক্ষ্য পুরনের ধারে কাছে পৌঁছাতে পারেননি জিমি-চয়নরা। আর এ জন্য প্রস্তুতি ম্যাচের ঘাটতিকে দায়ী করেছেন দলের কোচ অলিভার কার্টজ। আগামী অক্টোবরে সেই ঘরের মাঠেই বসতে যাচ্ছে দশম এশিয়া কাপ হকির আসর। এবার প্রস্তুতিতে কোনো ফাঁক ফোকর রাখতে চান না তিনি। নিজ দেশ জার্মানিতে ক্যাম্প করতে চান লাল সবুজ দলের কোচ।

এর আগে গত বছর হংকংয়ে অনুষ্ঠেয় এএইচএফ (এশিয়ান হকি ফেডারেশন) কাপের প্রস্তুতির জন্য জার্মানিতে কন্ডিশনিং ক্যাম্প করেছিল বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। পাশাপাশি পোল্যান্ড ও অস্ট্রিয়ায় খেলেছিল ৮টি প্রস্তুতি ম্যাচ। এর ফলও হাতে নাতেই পেয়েছিল বাংলাদেশ। এএইচএফ কাপ হকি টুর্নামেন্টের ফাইনালে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতল বাংলাদেশ। এই জয়ের ফলে চলতি বছর (২০১৭) এশিয়া কাপে খেলার টিকেট নিশ্চিত হয় বাংলাদেশের।

নিজ দেশে হকি ওয়ার্ল্ড লীগ রাউন্ড-২-তে বাজে ফল হলেও এশিয়া কাপে ভাল করতে চায় বাংলাদেশ। আর এর প্রস্তুতি নিতে ফের জার্মানিতে ভরসা রাখছে ফেডারেশন। সেখানে  কন্ডিশনিং ক্যাম্প করতে যাচ্ছে জিমি-চয়নরা।

তবে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) যেভাবে কাজ করছে, তাতে এশিয়া কাপে বাংলাদেশ দল কতটা ভাল ফল করবে, তাতে যথেষ্ট সংশয় আছে। দলের সহকারী কোচ মাহবুব হারুনের ইচ্ছে ছিল খেলোয়াড়দের খেলার মধ্যে রাখার। নইলে ফিটনেস ফেরতে আবার সবকিছু নতুন করে শুরু করতে হবে। কিন্তু বাহফে বলছে এশিয়া কাপের আগে প্রিমিয়ার লীগ শুরু করবে না তারা। সেক্ষেত্রে শুধু প্রস্তুতি ঘাটতি নয়, ফিটনেস সমস্যায়ও পড়বে পুরো দল। ফলে সেটা এড়াতেই জলদিই এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্প শুরু করতে চাচ্ছেন অলিভার।  ও প্রস্ততি ম্যাচসহ বাহফেকে বিভিন্ন পরিকল্পনাও দিয়েছেন তিনি। এছাড়া ফিটনেস ধরে রাখতে খেলোয়াড়দের সাথে নিয়মিত যোগাযোগ রাখছেন কার্টজ।

এদিকে এশিয়া কাপের সূচী এখনও ঠিক হয়নি। তবে ভারত-পাকিস্তান ও দক্ষিণ কোরিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে খেলতে হবে বাংলাদেশকে। তাই টুর্নামেন্টের আগে সর্বোচ্চ প্রস্তুতি  নেয়ার পরিকল্পনা জার্মান কোচের। সেখানে শুধু অনুশীলন নয়, কয়েকটা প্রস্তুতি ম্যাচ খেলারও পরিকল্পনা আছে অলিভারের।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!