• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ওয়েলিংটনে টাইগারদের অনন্য রেকর্ড


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৩, ২০১৭, ০৯:৫৮ এএম
ওয়েলিংটনে টাইগারদের অনন্য রেকর্ড

পঞ্চম উইকেটে নিউ জিল্যান্ডে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড এখন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের। ১৯৯৪ সালে ওয়েলিংটনের মাঠেই স্বাগতিকদের বিপক্ষে ইনজামাম-উল-হক ও সেলিম মালিকের ২৫৮ ছিল আগের সেরা। দুজনে সেটি ছাড়িয়ে আরো অনেক পথ পাড়ি দিয়েছেন। এই প্রতিবেদন লেখার সময় পঞ্চম উইকেটে দেশের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান যোগ করেছেন ২৭৬ রান। ১০৮ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৪৩৫/৪।

দেশের বাইরে বাংলাদেশের মাত্র দ্বিতীয় দুইশ’ রানের জুটি এটি। আগেরটিও ছিল পঞ্চম উইকেটে, সেটিতেও ছিলেন মুশফিক। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গলে মোহাম্মদ আশরাফুলের সঙ্গে গড়েছিলেন ২৬৭ রানের জুটি। টেস্টে এতদিন এটি ছিল বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। সর্বোচ্চ রানের জুটি তামিম-ইমরুলের, ৩১২।

সেঞ্চুরির পথে সাকিব ছুঁয়েছেন ৩ হাজার টেস্ট রান। তিনি শতকে পৌঁছান ১৫০ বলের মাথায়। মুশফিক শতক তোলেন ১৭৯ বলে। টেস্টে সাকিবের আগের সর্বোচ্চ ১৪৪। মুশফিকের ডাবল সেঞ্চুরি আছে।

শুধু জুটিতেই নয়; দলীয় আরো একটি রেকর্ড গড়েছেন তারা। নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের আগের সর্বোচ্চ রান ছিল ৪০৮। চার বিরতির পর সেটি ছাড়িয়ে যান দুজন।

নিউজিল্যান্ডের মাটিতে পঞ্চম উইকেট জুটিতে আগের সর্বোচ্চ রান ছিল পাকিস্তানের। ১৯৯৩-৯৪ মৌসুমে এই মাঠেই ২৫৮ রান তোলেন ইনজামাম এবং সেলিম মালিক। সেই রেকর্ডও ছাড়িয়ে গেলেন দুজন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!