• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কস্তার গোলে ইরানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের আশায় স্পেন


ক্রীড়া ডেস্ক জুন ২১, ২০১৮, ০২:২৪ এএম
কস্তার গোলে ইরানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের আশায় স্পেন

ঢাকা: ডিয়েগো কস্তার সৌভাগ্যের গোলে ইরানকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলার আশা বাঁচিয়ে রাখল স্পেন। বুধবার (২০ জুন) রাশিয়ার কাজান শহরের কাজান স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে এশিয়ার দেশ ইরানকে ১-০ গোলে হারিয়েছে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন।  

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে স্পেন। কিন্তু ইরানের ডিফেন্ডারদের করা মার্কিংয়ে গোলের তেমন কোন সুযোগই তৈরি করতে পারেনি ইস্কো, ইনিয়েস্তা, সিলভারা। ইরানের গোলমুখে ম্যাচের প্রথম শটটি নেন ডেভিড সিলভা তাও ২৫ মিনিটের সময়। ফ্রি কিক থেকে সিলভার শট মানব দেয়ালে লেগে সরাসরি যায় ইরানের গোলরক্ষকের হাতে।

প্রথমার্ধে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে নির্ভার খেলতে আক্রমণের পসরা সাজিয়ে ইরান সীমানায় বারবার আঘাত হানলেও গোলশূন্য থাকতে হয়েছে স্পেনকে। পারেনি ইরানও। শতকরা ১৮ ভাগ বল নিজেদের দখলে রাখলেও দলটির গোলের ক্ষুধা ছিল চোখে পড়ারমতো। কিন্তু স্প্যানিয়ার্ডদের অভেদ্য দেয়ালে তাদের প্রতিটি চেষ্টাই প্রতিহত হয়েছে। ফলে প্রথমার্ধ শেষে দু'দলকেই গোলশূন্য সমতা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে।

বিরতির পর ইরানের রক্ষণ দেয়াল ভাঙতে সফল হয় স্পেন। ম্যাচের ৫৪ মিনিটে দুর্দান্ত এক গোল করে স্প্যানিশদের এগিয়ে দেন দিয়েগো কস্তা। এসময় মাঝমাঠ থেকে আন্দ্রেস ইনিয়েস্তা বল নিয়ে ডি বক্সের ভেতর ডিয়েগো কস্তাকে পাস দিলে সেটি ইরানের রক্ষণভাগের ফুটবলার ক্লিয়ার করতে গিয়ে অপ্রত্যাশিতভাবে কস্তার পায়ে বল জালে জড়ালে স্বস্তির গোল পায় স্পেন। এ গোল নিয়ে দুই ম্যাচে ৩ গোল করে গোল্ডে বলের দৌড়ে ক্রিশ্চিয়ানো রোনালদো পিছু পিছু ছুটছে দিয়েগো কস্তা।

অবশ্য ৬২ মিনিটে স্পেনের জালে বল পাঠায় ইরান। কিন্তু ভিএআর প্রযুক্তির কল্যাণে অফসাইড ধরা পড়ায় গোলটি বাতিল হয়। এরপর চেষ্টা করেও আর সফল হয়নি কোনও দলই। ফলে ১-০ গোলের জয় দিয়ে মাঠ ছারে ইরান।

এর আগে বিশ্বকাপে নিজেদের গুরুত্বপূর্ণ ম্যাচের প্রথমার্ধে দাপট দেখিয়েছে স্পেন। শতকরা ৮২ ভাগ বলই তারা নিজেদের পায়ে রেখেছে। কিন্তু বিধি বাম! প্রত্যাশিত গোলের দেখা পায়নি ২০১০ এর বিশ্ব চ্যাম্পিয়নরা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!