• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জেএফএ কাপের চূড়ান্তপর্ব বঙ্গবন্ধু স্টেডিয়ামে


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ১, ২০১৭, ০৯:০৯ পিএম
জেএফএ কাপের চূড়ান্তপর্ব বঙ্গবন্ধু স্টেডিয়ামে

ঢাকা: জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের (জেএফএ) পৃষ্ঠপোষকতায় গত ২০ থেকে ২৫ আগস্ট দেশের ছয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় জেএফএ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রাথমিক রাউন্ডের খেলা। সেখান থেকে চূড়ান্তপর্বে উত্তীর্ণ হয়েছে ছয় চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্স-আপসহ মোট আটটি দল । তাদের নিয়েই বৃহস্পতিবার (২ নভেম্বর) থেকে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে চূড়ান্তপর্বের খেলা।

চূড়ান্তপর্বের ‘ক’ গ্রুপে রয়েছে ঠাকুরগাঁও জেলা, রাজশাহী জেলা, মানিকগঞ্জ জেলা ও রাজবাড়ী জেলা। ‘খ’ গ্রুপে রয়েছে ময়মনসিংহ জেলা, টাঙ্গাইল জেলা, কুমিল্লা জেলা ও সাতক্ষীরা জেলা। দুই গ্রুপের শীর্ষ দুটি দল সেমিফাইনাল খেলবে।

উদ্বোধনী দিনে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। দিনের প্রথম ম্যাচে দুপুর ২টায় মুখোমুখি হবে ঠাকুরগাঁও জেলা ও রাজবাড়ী জেলা। আর বিকেল ৪টায় দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে রাজশাহী জেলা ও মানিকগঞ্জ জেলা।

বুধবার (১ নভেম্বর) বিকালে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়। আরও জানানো হয় চূড়ান্তপর্বের চ্যাম্পিয়ন দল ৫০ হাজার ও রানার্স-আপ দল ২৫ হাজার টাকা প্রাইজমানি পাবে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা ৫ হাজার টাক করে পাবে। এ ছাড়া পাওয়ার স্পন্সর ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়, ফাইনালের সেরা খেলোয়াড়, সর্বোচ্চ গোলদাতা, সেরা গোলরক্ষক, সেরা রক্ষণভাগ, সেরা মিডফিল্ড ও সেরা আক্রমণভাগের খেলোয়াড়কে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

বাফুফের সদস্য ও মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান মিস মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘জেএফএ কাপের এটা তৃতীয় আসর। এবার ছয় ভেন্যুতে প্রাথমিক রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। ছয় ভেন্যুর ছয় চ্যাম্পিয়নের সঙ্গে সেরা দুই রানার্স-আপসহ মোট আটটি দলকে নিয়ে আগামীকাল থেকে শুরু হচ্ছে চূড়ান্তপর্ব। চূড়ান্তপর্বে অংশ নিতে যাওয়া প্রত্যেক দলকে আমরা ২৫ হাজার টাকা করে অংশগ্রহণ ফি দিব। এছাড়া তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করছি। লোকাল ট্রান্সপোর্টেরও ব্যবস্থা করা হয়েছে।

ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার বলেন, ‘আমরা বরাবরই মহিলা ফুটবলের সঙ্গে কাজ করছি। অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৪ এর বাইরেও আরো বেশ কয়েকটি টুর্নামেন্টে আমরা পৃষ্ঠপোষকতা করেছি। আমরা জেএফএ কাপের গেল দুই আসরেও ছিলাম। এটা ট্যালেন্ট হান্ট টুর্নামেন্ট। আমরা বিশ্বাস করি এই টুর্নামেন্টের মাধ্যমে ভালো কিছু খেলোয়াড় উঠে আসবে এবং তারা আমাদের অনূর্ধ্ব-১৬ দলকে সমৃদ্ধ করবে। এক সময় তারা জাতীয় দলকেও সমৃদ্ধ করবে।

তিনি বলেন, বাংলাদেশের মহিলা ফুটবলকে আমরা শক্তিশালী করতে চাই। সে লক্ষ্যে ইনশাল্লাহ আগামীতেও এই ধরনের টুর্নামেন্টের সঙ্গে সম্পৃক্ত হওয়ার চেষ্টা করব। চূড়ান্তপর্বের সেরা খেলোয়াড়, ফাইনালের সেরা খেলোয়াড়, সর্বোচ্চ গোলদাতা, সেরা গোলরক্ষক, সেরা রক্ষণভাগের খেলোয়াড়, সেরা মিডফিল্ডার ও সেরা স্ট্রাইকারকে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ এবং বাফুফে ও ওয়ালটন গ্রুপের কর্মকর্তারা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!