• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রতিভা খুঁজতে স্কুল ভলিবল লিগের পরিকল্পনা


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২৬, ২০১৭, ০৬:৪৫ পিএম
প্রতিভা খুঁজতে স্কুল ভলিবল লিগের পরিকল্পনা

ঢাকা: আমাদের দেশের জনপ্রিয় খেলাগুলোর মধ্যে একটি  ভলিবল। ষাট-সত্তরের দশকে এই খেলাটি ছিল ফুটবলের জনপ্রিয়তার সমান, কিন্তু গত কয়েক দশকে এটি প্রায় অচেনা খেলায় রুপ নিয়েছে। গত ডিসেম্বরে অনুষ্ঠিত বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্টে সাইদ আল জাবির, সোহেল রানা, ইমরান হায়দারদের হাতে আবারও প্রাণ ফিরে পেয়েছে খেলাটি। সেই থেকে স্বপ্ন দেখতে শুরু করেছে বাংলাদেশ ভলিবল ফেডারেশন।

এ সাফল্যের পর খেলাটিকে আরও জনপ্রিয় করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণের ঘোষণা দেন ভলিবল ফেডারেশনের কর্তারা। তারই ধারাবাহিকতায় সারা দেশ থেকে বাছাই করা সার্ভিসেস, বিশ্ববিদ্যালয় এবং জেলা দলগুলো নিয়ে ঢাকায় শুরু হয়েছে জাতীয় ভলিবল লীগের চূড়ান্ত পর্ব। এবার তৃণমূল থেকে প্রতিভাবান খেলোয়াড় খুঁজে বের করতে স্কুল ভলিবল লিগ চালুর পরিকল্পনা করেছে ফেডারেশন। এ ছাড়াও জাতীয় দলকে খেলার মধ্যে রাখতে বিভিন্ন আন্তর্জাতিক দলগুলোর সঙ্গে সিরিজ আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছেন ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম।

তবে এ কর্মকাণ্ডের ধারাবাহিকতা ধরে রেখে নতুন খেলোয়াড় খুঁজে বের করতে চায় ভলিবল ফেডারেশন। ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু জানান, নতুন খেলোয়াড় খুঁজে বের করতে তাদের স্কুল পর্যায়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। এজন্য তৃণমূল পর্যায়েও যেতে হবে বলে মনে করেন তিনি। প্রতিভাবান খেলোয়াড় খুঁজে বের করতে ভলিবল ফেডারেশন জাতীয় স্কুল ভলিবল প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। শুধু নতুন প্রতিভার খোঁজ নয়, জাতীয় দলকেও নিয়মিত খেলার মধ্যে রাখার পরিকল্পনার কথাও জানান মিকু। তিনি বলেন, ‘অনুশীলনের অংশ হিসেবে খেলোয়াড়দের নেপালে পাঠানো হবে। এরপর তাদের দক্ষ খেলোয়ার হিসেবে গড়ে তুলতে আয়োজন করা হবে আন্তর্জাতিক প্রতিযোগিতার।’

এছাড়া ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ভলিবল লিগ আয়োজনের পরিকল্পনা করেছে বাংলাদেশ ভলিবল ফেডারেশন। বিষয়টি নিয়ে এশিয়ান ভলিবল ফেডারেশনের সঙ্গেও তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন বলে জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক মিকু।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!