• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন হাথুরু-চান্দিমাল


ক্রীড়া ডেস্ক জুলাই ১৬, ২০১৮, ০৬:৩৪ পিএম
বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন হাথুরু-চান্দিমাল

ফাইল ছবি

ঢাকা: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে অভিযুক্ত হয়েছিলেন শ্রীলঙ্কান টেস্ট অধিনায়ক দীনেশ চান্দিমাল, কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহা। তাদের বিরুদ্ধে আচরণবিধি ও ক্রিকেটের চেতনা ভঙ্গের অভিযোগ এনেছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আইসিসি। দোষ স্বীকার করেও নিয়েছিলেন এই তিন লঙ্কান। কিন্তু তাতে রেহাই মিলল না।  

সাসপেনশন পয়েন্ট, ডিমেরিট পয়েন্টসহ দিনেশ চান্দিমাল, চন্ডিকা হাথুরুসিংহে ও আসাঙ্কা গুরুসিনহা বড় শাস্তি দিয়েছে আইসিসি। সোমবার (১৬ জুলাই) আইসিসির জুডিশিয়াল কমিশনার হন মাইকেল বেলফ তিন অপরাধীর বিরুদ্ধে শাস্তি ঘোষণা দেন।

চান্দিমাল, হাথুরুসিংহে ও গুরুসিনহা প্রত্যেকের নামের পাশে যোগ হয়েছে ৮টি সাসপেনশন পয়েন্ট, ৬টি ডিমেরিট পয়েন্ট। সেই সঙ্গে ছয় ম্যাচ নিষিদ্ধ হয়েছেন তারা। ফলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান ২ ম্যাচের টেস্ট সিরিজ ও পরে ওয়ানডে সিরিজের প্রথম ৪ ম্যাচে দলের সঙ্গে থাকতে পারছেন না চান্দিমাল, হাথুরুসিংহে ও গুরুসিনহা।

এখানেই শেষ নয়, আগামী ২৪ মাস সময়ের মধ্যে চান্দিমালসহ অপর দুইজনের ডিমেরিট পয়েন্ট যদি ১২ হয়ে যায়, তাহলে তিন টেস্ট বা ছয় ওয়ানডে/টি-টোয়েন্টি ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তারা। এরইমধ্যে চান্দিমালের নামের পাশে ১০টি ডিমেরিট যোগ হয়েছে।

উল্লেখ্য, গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে। যার প্রতিবাদস্বরুপ টেস্টের তৃতীয় দিনে দুই ঘন্টা দেরিতে মাঠে নামে লঙ্কানরা। এই ধরণের আচরণ পুরোপুরিই ক্রিকেটের চেতনার বিরোধী। ফলে আইসিসি চান্দিমাল, হাথুরুসিংহে আর গুরুসিনহার বিরুদ্ধে অভিযোগ গঠন করে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!