• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বোলারদের অ্যাকশন শুধরাতে বিদেশি বিশেষজ্ঞ


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২৪, ২০১৭, ০৬:২৩ পিএম
বোলারদের অ্যাকশন শুধরাতে বিদেশি বিশেষজ্ঞ

ঢাকা: শুধু ঘরোয়াতেই নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও অবৈধ বোলিং অ্যাকশনের জন্য বিপাকে পড়তে হয়েছে বাংলাদেশকে। ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝ পথে অ্যাকশনে সমস্যা থাকায় দেশে ফিরতে হয়েছিল জাতীয় দলের দুই বোলার তাসকিন আহমেদ এবং আরাফাত সানিকে। তারপর টনক নড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। জাতীয় দল বা ঘরোয়া লিগের বোলারদের অ্যাকশন শোধরাতে বিদেশি প্রশিক্ষক নিয়োগ দেয়ার চিন্তা ভাবনা শুরু করে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

বোলারদের ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশন শোধরাতে মিনি ল্যাব তৈরি করে বিসিবি। ইংল্যান্ড থেকে উন্নত প্রযুক্তি সম্পন্ন সরঞ্জামাদি দিয়ে পরীক্ষা করা হয় বোলারদের অ্যাকশন। পোর্টেবল সিস্টেমে পিচ ভিশন নামে একটা সফটওয়ার ব্যবহার করে ত্রুটিযুক্ত বোলারদের অ্যাকশন অ্যানালাইসিস করা হয়। ক্রিকেটারদের জন্য আনা হয়েছে বেশ কিছু উন্নত ক্যামেরা ও সেন্সরও।

সোমবার (২৪ এপ্রিল) বিসিবির ম্যানেজম্যান্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) ম্যানেজার নাসির আহমেদ নাসু বলেন, ‘দুই ধরনের সফটওয়্যার ব্যবহার করি বোলারদের অ্যাকশন বিশ্লেষণে। পিচ ভিশন নামে নতুন একটি অটোম্যাট ডিভাইস এসেছে। সেটা দিয়ে আমরা কাজ শুরু করেছি। সিলিকন কোচ নামে আরেকটি সফটওয়্যার আছে। এগুলো দিয়ে আমরা ভিডিওগুলো বিশ্লেষণ করি।’

রোববার (২৩ এপ্রিল) প্রথমবার ১২ বোলারকে নিয়ে কাজ শুরু করেছে বিসিবির বোলিং অ্যাকশন রিভিউ কমিটি। গত ফেব্রুয়ারিতে শেষ হওয়া প্রথম বিভাগ ক্রিকেট লিগে এসব বোলারের অ্যাকশন নিয়ে রিপোর্ট করেছেন আম্পায়াররা। এদিন বিসিবি একাডেমি মাঠে পরীক্ষা দিয়েছেন নয় বোলার। যেখানে টু-ডি সিস্টেমে ব্যবহূত নতুন সব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

এদিকে বোলিং অ্যাকশন রিভিউ কমিটির টেকনিক্যাল স্টাফ ও কোচদের প্রশিক্ষণে ইংল্যান্ডের সাসেক্স থেকে পিট উইলিয়ামস নামে একজন বিশেষজ্ঞ বাংলাদেশে আসবেন আগামী ৭ মে।

এ প্রসঙ্গে নাসু জানান, ‘ইংল্যান্ড থেকে একজন বিশেষজ্ঞ আসবেন বাংলাদেশে। সপ্তাহখানেক থাকবেন। রিভিউ কমিটির টেকনিক্যাল স্টাফ ও কোচদের প্রশিক্ষণ দিবেন। পিট উইলিয়ামস সাসেক্সের হয়ে কাউন্টি ক্রিকেটে অবৈধ অ্যাকশন রয়েছে এমন বোলারদের নিয়ে কাজ করেন। এখানে এসে কিছু সেমিনার করবেন, প্রশিক্ষণ দেবেন।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!