• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘মেসি-রোনালদো ঢিলেভাব দেখানোর মতো নয়’


ক্রীড়া ডেস্ক  আগস্ট ১৬, ২০১৬, ১০:২০ এএম
‘মেসি-রোনালদো ঢিলেভাব দেখানোর মতো নয়’

রিয়াল মাদ্রিদের হয়ে একবার লা লিগার শিরোপা, একবার সুপারকোপা ডি এসপানার শিরোপা, একবার ক্লাব বিশ্বকাপের শিরোপা আর দুইবার করে কোপা দেল রে, চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপের শিরোপা জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এ বছর পর্তুগালের জার্সি গায়ে দেশকে প্রথমবারের মতো পাইয়ে দিয়েছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নের শিরোপা।

৩১ বছর পার করা রোনালদো গত মৌসুমে দুর্দান্ত খেলে রিয়ালকে এনে দিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। লা লিগায় দলকে চ্যাম্পিয়ন করাতে পারেননি ঠিকই, তবে খাদের কিনারা থেকে রিয়ালকে টেনে তুলে রানার্সআপ করিয়েছিলেন পর্তুগিজ এই তারকা ফরোয়ার্ড।

অসাধারণ মৌসুম পার করে ঢিলেভাব দেখানোর মতো ফুটবলার নন রোনালদো-এমনটি মনে করেন ব্রাজিলের তারকা কাকা। রিয়ালের সাবেক এই স্টার জানান, ‘তার ক্ষমতা কমছে না, বরং বাড়ছে। পর্তুগালকে তাদের ফুটবলের ইতিহাসে প্রথমবারের মতো মেজর কোনো শিরোপা পাইয়ে দিয়েছে রোনালদো। তার আগমুহূর্তে ক্লাবকে ১১তম চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছে। থেমে যাওয়ার মতো ফুটবলার সে নয়। 

অরল্যান্ডো সিটির দলপতি ব্রাজিলের কাকা পর্তুগিজ রোনালদোর সঙ্গে রিয়ালে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত খেলেছিলেন। তিনি আরও জানান, ‘এটা অবিশ্বাস্য। প্রতি বছরই সে নিজেকে ছাড়িয়ে যাচ্ছে। প্রতি মৌসুমেই সে গোলের পর গোল করে যাচ্ছে। বিশ্বের সেরা ফুটবলার রোনলদো-এ বিষয়ে কোনো সন্দেহ নেই। ২০০৯-১০ মৌসুমে রোনালদো রিয়ালের হয়ে ৩৫ ম্যাচে গোল করেন ৩৩টি। ২০১০-১১ তে ৫৪ ম্যাচে গোলের দেখা পান ৫৩টি। পরের বার ৫৫ ম্যাচে প্রতিপক্ষের জালে বল জড়ান ৬০ বার। ২০১২-১৩ মৌসুমে ৫৫ ম্যাচ খেলা রোনালদো গোলের দেখা পান ৫৫ বার। পরের মৌসুমে ৪৭ ম্যাচে পান ৫১টি গোল। আর তারপরের বার ৫৪ ম্যাচে রোনালদোর গোল সংখ্যা ছিল ৬১টি। গত মৌসুমে রিয়ালের জার্সি গায়ে ৪৮ ম্যাচ খেলে গোল করেছেন সর্বোচ্চ ৫১টি। 

কাকা যোগ করেন, ‘রিয়ালের হয়ে সব মৌসুমেই রোনালদো নিজেই নিজেকে টপকে যাচ্ছে। কিছু সময় যখন আপনি অনেক কিছু অর্জন করবেন, স্বাভাবিকভাবেই তখন আপনি অনেক স্লো হয়ে যাবেন। স্বভাবতই তখন আপনার মন আর মানসিক অবস্থা ধীরে চলতে শুরু করবে। কিন্তু, রোনালদো ঠিক মেসির মতোই অবিশ্বাস্য। কারণ, তারা দু’জনই সাধ্যের মধ্যে যতটুকু সম্ভব সবকিছু জিততে চায়। থেমে যেতে তারা রাজি না। তারা শুধু জিততেই চায় এবং নিজেদের বিশ্বসেরা হিসেবে ধরে রাখতে চায়।’

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!