• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যুবাদের আসল পরীক্ষা শুরু শনিবার


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১১, ২০১৮, ০৭:৪২ পিএম
যুবাদের আসল পরীক্ষা শুরু শনিবার

ফাইল ছবি

ঢাকা: আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসর মাঠে গড়াছে শনিবার (১৩ জানুয়ারি)। কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে দুই সপ্তাহ আগেই নিউজিল্যান্ডে পাড়ি জমিয়েছেন বাংলাদেশের যুবারা। অবশ্য প্রস্তুতি ম্যাচে নিজেদের প্রমাণ করতে ব্যার্থ হয়েছেন সাইফ-আফিফরা। তবে আসল পরীক্ষায় নিজেদের সেরা পারফরমেন্স দিয়ে জয় ছিনিয়ে আনতে চান জুনিয়র টাইগাররা।

এমন লক্ষ্য সামনে রেখেই উদ্বোধনী দিন নামিবিয়ার মুখোমুখি হতে যাচ্ছে লাল সবুজের যুবারা। দেশ ছাড়ার আগে অধিনায়ক সাইফ হাসান বলেছিলেন, ‘বিশ্বকাপ অনেক বড় একটি মঞ্চ, এই ধরনের মঞ্চে চাপ অনেক বেশি থাকে। তবে দলের সবাই যদি চাপকে দূরে রেখে নিজেদের সেরা পারফরমেন্স করতে পারে তবে অবশ্যই ভালো ফল করা সম্ভব। আমরা ধাপে ধাপে এগোতে চাই। আমাদের লক্ষ্য এবারের আসরে এক নম্বর দল হওয়া। আগের আসরগুলোর চেয়ে ভালো পারফরমেন্স করা।’

নিউজিল্যান্ডের কন্ডিশন বাংলাদেশের পক্ষে নয়। পাশাপাশি দলের অন্যান্য খেলোয়াড়দেরও নিউজিল্যান্ডের কন্ডিশনে খেলার কোন অভিজ্ঞতাও নেই। তবে প্রস্তুতি ভালো হওয়ায় ভালো পারফরমেন্সের আশা সাইফের, ‘নিউজিল্যান্ডের কন্ডিশন আমাদের জন্য বেশ কঠিন। তবে আমাদের প্রস্তুতি ভালো আছে। আমাদের সমন্বয় বেশ ভালো। এটাই আমাদের মূল শক্তি। এই শক্তি দিয়েই আমরা ভালো পারফরমেন্স করতে মুখিয়ে আছি।’

বাংলাদেশ সেরা হবার প্রত্যাশায় থাকলেও, এবারের আসরে ফেভারিটের তকমা নিয়ে খেলতে নামবে অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। গেল কয়েক বছর যাবত এই পাঁচটি দেশের যুবারা দুর্দান্ত পারফরমেন্স করে চলেছে।

যুবদের বিশ্বকাপে বাংলাদেশের সেরা অর্জন তৃতীয় স্থান। এখন পর্যন্ত ১০আসরে অংশ নিয়েও ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশের যুবারা। ২০১৬ সালে গত আসরে নিজেদের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ।
বাংলাদেশ দল।

এখন পর্যন্ত সর্বোচ্চ তিনবার করে শিরোপার স্বাদ নিয়েছে অস্ট্রেলিয়া ও ভারত। দ্বিতীয় সর্বোচ্চ দু’বার চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। আর একবার করে সেরার মুকুট পড়ে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। এবার করে ফাইনালে উঠে রানার-আপ হয় শ্রীলংকা ও নিউজিল্যান্ড।

উদ্বোধনী দিনই মাঠে নামছে আটটি দল। স্বাগতিক নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। দিনের অন্য তিন ম্যাচে লড়বে বাংলাদেশ-নামিবিয়া, আফগানিস্তান-পাকিস্তান ও জিম্বাবুয়ে-পাপুয়া নিউ গিনি। নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়। বাকী অন্য তিনটি খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৩টা ৩০ মিনিটে।

মোট ১৬টি দেশকে চার গ্রুপে বিভক্ত করে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ‘এ’ গ্রুপে রয়েছে- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও কেনিয়া। ‘বি’ গ্রুপে রয়েছে- ভারত, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও পাপুয়া নিউগিনি। ‘সি’ গ্রুপে রয়েছে- বাংলাদেশ, ইংল্যান্ড, নামিবিয়া ও কানাডা এবং ‘ডি’ গ্রুপে রয়েছে পাকিস্তান, শ্রীলংকা, আয়ারল্যান্ড ও আফগানিস্তান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!