• ঢাকা
  • রবিবার, ২৯ মে, ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

মুশফিককে সময় বুঝার পরামর্শ ডোমিঙ্গোর


ক্রীড়া ডেস্ক মে ১৩, ২০২২, ০৮:২৭ পিএম
মুশফিককে সময় বুঝার পরামর্শ ডোমিঙ্গোর

ঢাকা: বারবার রিভার্স সুইপ খেলতে গিয়ে আউট হওয়াকে যেন অভ্যাসে পরিণত করেছেন মুশফিকুর রহিম। এ নিয়ে বেশ সমালোচনাও শুনতে হয়েছে তাকে। 

সর্বশেষ পোর্ট এলিজাবেথ টেস্টে মুশফিকের বিলাসী রিভার্স সুইপ বাংলাদেশের ফলো অন এড়ানোর সুযোগ হাতছাড়া করিয়েছে, শেষপর্যন্ত যে ম্যাচে মেনে নিতে হয়েছে অসহায় পরাজয়। 

সেই ম্যাচে ইয়াসির আলী সাজঘরে ফিরলেও অর্ধশতক হাঁকিয়ে মুশফিক তখন দেখাচ্ছিলেন ফলো অন এড়ানোর স্বপ্ন। তৃতীয় দিনের লাঞ্চ বিরতির তখন বাকি আর মাত্র কয়েক মিনিট। এমন পরিস্থিতিতে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হন সিমন হার্মারের বলে।

শেষপর্যন্ত আর ফলো অন এড়াতে পারেনি বাংলাদেশ। প্রোটিয়ারা বাংলাদেশকে ফলো অনে না ফেললেও মুশফিকের উচ্চাভিলাষী সেই শটে বাংলাদেশের ইনিংস বেশি দূর যায়নি। দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও মুশফিকের এই শট নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছিলেন।

সেই থেকে আলোচনায় মুশফিকের রিভার্স সুইপ। ডোমিঙ্গোও মনে করেন, সময় বুঝে খেলা উচিৎ এই শট। তিনি বলেন, ‘সে দারুণ একজন রিভার্স সুইপার, যে রিভার্স সুইপ থেকেই অতীতে অনেক রান পেয়েছে এবং এই শটে সে আত্মবিশ্বাসী। একজন বাঁহাতি ব্যাটার হলে প্রথম ২০-৩০ বলেই কভার ড্রাইভিং করতে গেলে আপনি চাপে থাকবেন। ৫০-৬০ রানের পর কভার ড্রাইভ খেলা ঠিক আছে। রিভার্স সুইপের ব্যাপারটিও তাই। কখন খেলছেন এটা গুরুত্বপূর্ণ।’ 

ডোমিঙ্গো তাই মুশফিককে রিভার্স সুইপে নিরুৎসাহিত করার পক্ষে নন। তিনি বলেন, ‘কেউ কোনো শট ভালো খেললে, এই শটকে ভালো অপশন মনে করলে এতে সমস্যা নেই। শট খেলার সময়টা গুরুত্বপূর্ণ। কখন এবং কেন এই শট খেলা প্রয়োজন তা বোঝা গুরুত্বপূর্ণ।’

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System