• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

না ফেরার দেশে ইংলিশ কিংবদন্তি বব উইলিস


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৫, ২০১৯, ০৯:০৭ এএম
না ফেরার দেশে ইংলিশ কিংবদন্তি বব উইলিস

ঢাকা: না ফেরার দেশে চলে গেলেন ইংলিশ কিংবদন্তি বব উইলিশ। তিনি ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ছিলেন। দুর্দান্ত এই পেসার ধারাভাষ্যে ছিলেন তুমুল জনপ্রিয়। ক্যান্সারের কাছে হার মেনে ৭০ বছর বয়সে পৃথিবী ছেড়ে চলে গেলেন বব উইলিস।

বুধবার পরিবারের ঘনিষ্ঠজনদের উপস্থিতিতেই মৃত্যু হয় তার। উইলিসের পরিবারের তরফেই জানানো হয়েছে এই দুঃসংবাদ, ‘আমরা শোকস্তব্ধ কারণ উইলিস আর আমাদের মাঝে নেই। সবাই জানে কী প্রচণ্ড প্রভাব তিনি রেখে গেছেন সবার মাঝে। আমরা ভীষণভাবে তাকে মিস করব।’

ইংল্যান্ডের সর্বকালের সেরা পেসারদের একজন মনে করা হয় তাকে। সাড়ে ছয় ফিট উচ্চতার উইলিসের ক্রিকেট ক্যারিয়ার দারুণ সমৃদ্ধ। ১৯৭১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত ৯০ টেস্ট খেলে ৩২৫ উইকেট পেয়েছেন তিনি। টেস্টে ইংলিশ পেসারদের মধ্যে তারচেয়ে বেশি উইকেট আছে ইয়ান বোথাম (৩৮৩), স্টুয়ার্ট ব্রড (৪৭১) আর জেমস অ্যান্ডারসনের (৫৭৫)। ৬৪ ওয়ানডে খেলে নিয়েছেন ৮০ উইকেট। ইংল্যান্ডকে ১৮ টেস্ট আর ২৯ ওয়ানডেতে নেতৃত্বও দিয়েছেন তিনি।

উইলিসকে আলাদাভাবে মনে রাখা হয় ১৯৮১ সালের অ্যাশেজের হেডিংলি টেস্টের জন্য। সেবার ফলোঅনে পড়ে বড় ব্যবধানে হারতে বসেছিল ইংল্যান্ড। ফলোঅন থেকে ইয়ান বোথামের ১৪৮ বলে অবিস্মরণীয় ১৪৯ রান দলকে এনে দেয় লিড। এরপর পেসের ঝাঁজে ৪৩ রানে ৮ উইকেট নিয়ে অবিশ্বাস্য এক জয় পাইয়ে দেন উইলিস। প্রথম শ্রেণির ক্রিকেটেও তিনি ছিলেন দারুন সফল। ৩০৮ ম্যাচে তুলে নিয়েছেন ৮৯৯ উইকেট।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!