• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নীলফামারীতে মামুনুলদের শ্রীলঙ্কা-পরীক্ষা?


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ২৮, ২০১৮, ০১:২৮ পিএম
নীলফামারীতে মামুনুলদের শ্রীলঙ্কা-পরীক্ষা?

ঢাকা: উত্তরবঙ্গে এর আগে আন্তর্জাতিক ম্যাচ হয়নি সেটি বলা যাবে না। ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট হয়েছে বগুড়ার শহীদ চাঁন্দু স্টেডিয়ামে। রাজশাহীতেও হয়েছে আন্তর্জাতিক ফুটবল। বাকি ছিল সর্ব উত্তর অর্থাৎ রংপুরের আট জেলার কোনওটিতেই আন্তর্জাতিক ম্যাচ হয়নি। এবার সেই অপূর্ণতা ঘোচাতে চলেছে নীলফামারীর শেখ কামাল স্টেডিয়াম। ঢাকায় ৪ সেপ্টেম্বর সাফ চ্যাম্পিয়নশীপ শুরুর আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। বুধবার ম্যাচটি শুরু হবে বিকেল ৪টায়। বাংলাদেশ টেলিভিশন ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে। একই সঙ্গে বাংলাদেশ বেতার ম্যাচের ধারাবিবরণী প্রচার করবে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলে নতুন আশা জেগেছে। আর এটা সম্ভব হয়েছে তরুণদের জন্য। ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসে থাইল্যান্ড-কাতারের মতো বড় দলকে হারিয়েছে বাংলাদেশ। নকআউট পর্বে উত্তর কোরিয়ার সঙ্গেও লড়াই করে হেরেছে জামাল ভুঁইয়ারা। তাই সাফে ঘরের মাঠে বাংলাদেশের লক্ষ্য হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করা। সেটা যে চ্যাম্পিয়ন হওয়া তা কি আর বলতে হয়।

সাফের দল কেমন হবে তা এখনই ভাবছেন কোচ জেমি ডে। তবে টুর্নামেন্টের আগে আরেকবার শীর্ষ্যদের পরখ করার সুযোগ পাচ্ছেন তিনি। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ সাফের ২০ সদস্যের দলে থাকবেন কারা? এশিয়ান গেমসে তরুণেরা দুর্দান্ত পারফরম্যান্স মধুর সমস্যায় ফেলে দিয়েছেন কোচকে। দলে জায়গা পেতে তাই খেলোয়াড়দের দিতে হবে এখন পরীক্ষা। যে পরীক্ষার প্রথম পর্ব শ্রীলঙ্কা। পরীক্ষাটি খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মামুনুল ইসলাম, নাসির উদ্দিন চৌধুরী, ওয়ালি ফয়সাল, ইমন বাবু, ফয়সাল মাহমুদ, সোহেল রানা ও সাখাওয়াত রনিদের মতো অভিজ্ঞ ফুটবলারদের জন্য। আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে ভালো খেলেই তাঁদের আদায় করে নিতে হবে সাফ দলের জায়গা।

দলে থাকার নিশ্চয়তা ইতিমধ্যে ১১ জন পেয়ে গেছেন, এটা বলাই যায়। এশিয়ান গেমসে প্রায় চারটি ম্যাচেই একাদশে থাকা গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা; ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা ও বিশ্বনাথ ঘোষ; মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ, মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া; ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল, সাদ উদ্দিন, ও বিপলু আহমেদ। টানা ম্যাচ খেলার ধকল কাটিয়ে সাফের আগে ফুরফুরে রাখার জন্য এই ১১ জনকে নেওয়া হয়নি নীলফামারীর ম্যাচ খেলতে।

২০ সদস্যের দলে ১১ জন নিশ্চিত হয়ে যাওয়ায় বাকি থাকল নয়টি জায়গা। এই নয় জায়গার লড়াইয়ের জন্য তরুণ ও অভিজ্ঞ মিলিয়ে ১৯ জন ফুটবলার মঙ্গলবার সকালে রওনা হয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে।

দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে অভিজ্ঞরাই কিছুটা এগিয়ে আছেন বলে জানিয়েছেন বাংলাদেশ কোচ, ‘তরুণেরা দুর্দান্ত। তবে তাঁদের অভিজ্ঞতার ঘাটতি আছে। দলে অভিজ্ঞ খেলোয়াড়ের প্রয়োজন।’ সাফে খেলতে তর সইছে না ফুটবলারদের। কোচ জেমি ডে’ও রোমাঞ্চিত। তিনি বলছেন, ‘আমাদের আসল লক্ষ্যই হচ্ছে সাফ। সাফকে আমি সবার আগে প্রাধান্য দিচ্ছি, কারণ এটাই আমাদের আসল লড়াই। যেভাবে ছেলেরা এশিয়ান গেমসে খেলেছে তাতে আমি আত্মবিশ্বাসী। শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচ ও আগামী সাত দিন আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ২ সেপ্টেম্বর দল ঘোষণা করতে চাই। সাফের জন্য সেরা ২০ জনকেই বেছে নিতে চাই আমি।’


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!