• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভারত নয় পার্থে এগিয়ে অস্ট্রেলিয়া


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১৪, ২০১৮, ০৭:৫২ পিএম
ভারত নয় পার্থে এগিয়ে অস্ট্রেলিয়া

ঢাকা : অ্যাডিলেড টেস্টে জয়ের পর অনেকেই মনে করছিলেন ভারতের সামনে এবারের লড়াইটা বেশ সহজই হতে চলেছে। কিন্তু দ্বিতীয় টেস্টের প্রথম দিনই অসি ব্যাটসম্যানরা বুঝিয়ে দিলেন এত সহজে ছেড়ে দেওয়ার পাত্র তারা নন। ওয়াকার বাউন্সি পিচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ফর্মে থাকা ভারতীয় পেসারদের সামনে সেই সিদ্ধান্ত কতটা সঠিক তা নিয়ে প্রশ্ন তুলছিলেন অনেকে। তাছাড়া ওয়াকার এই উইকেটে এটিই ছিল প্রথম ম্যাচ। তাই সবুজ অপরীক্ষিত পিচে প্রথমে ব্যাট করাটা বেশ ঝুঁকিপূর্ণই ছিল। কিন্তু অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা তাদের অধিনায়ককে হতাশ করেননি।

দিনের শুরুটা ভালোই করেন দুই ওপেনার অ্যারন ফিঞ্চ এবং মার্কাস হ্যারিস। সকালের সুইং সামলে প্রথম উইকেটে ১১২ রান তোলেন তাঁরা। কিন্তু ব্যক্তিগত ফিফটি পূরণ করার পরই ধৈর্য হারান ফিঞ্চ। বুমরাহর বলে এলবিডব্লু হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। উমেশ যাদবের বলে দ্রুত ফিরে যান উসমান খাজাও। ৭০ রান করে আউট হয়ে যান হ্যারিস। অ্যাডিলেড টেস্টের মতো পার্থেও প্রথম ইনিংসে ব্যর্থ হন পিটার হ্যান্ডসকম্ব। থার্ড স্লিপে দুর্দান্ত ক্যাচ নিয়ে তাঁকে ড্রেসিংরুমে ফেরান ভারত অধিনায়ক বিরাট কোহলি। ফলে শুরুটা ভালো করলেও দেড় শ রানের মধ্যেই ৪টি উইকেট খুঁইয়ে ফের চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া।

এরপর অবশ্য ঘুরে দাঁড়ান শন মার্শ আর ট্রাভিস হেড। দুই মিডল অর্ডার ব্যাটসম্যানের জুটিতে ভর করে ২৩০ রানের গণ্ডি পেরিয়ে যায় অসিরা। ব্যক্তিগত ৪৫ রানের মাথায় মার্শ যখন ড্রেসিংরুমে ফিরলেন তখন অস্ট্রেলিয়ার স্কোর ছিল ২৩২। মার্শ না পারলেও হেড অবশ্য ফিফটি পূর্ণ করেন। কিন্তু তাঁর পর টিকে থাকতে পারেননি তিনিও। ব্যক্তিগত ৫৮ রানে ইশান্ত শর্মার বলে  ফেরেন হেড। দিনের শেষদিকে ভারতীয় পেসাররা দুর্দান্ত বোলিং করলেও কোনোক্রমে মাটি কামড়ে পড়ে রয়েছেন অসি অধিনায়ক পেইন এবং প্যাট কামিন্স।

পার্থ টেস্টে প্রথম দিনের পিচে গতি আর বাউন্স দুই-ই ছিল। যদিও অন্যবারের তুলনায় এই পিচ ততটা বিপজ্জনক নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে অস্ট্রেলিয়ার স্কোর যদি সাড়ে ৩০০ রানের গণ্ডি পেরিয়ে যায় সেক্ষেত্রে ব্যাকফুটে চলে যেতে পারেন কোহলিরা। তাই দ্বিতীয় দিনে ভারতের লক্ষ্য যত দ্রুত সম্ভব অস্ট্রেলিয়ার বাকি চার ব্যাটসম্যানকে ড্রেসিংরুমে ফেরানো।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

Wordbridge School
Link copied!